পেকুয়া-চকরিয়ায় বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে দুর্যোগ প্রতিমন্ত্রীর ত্রাণ বিতরণ

fec-image

বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা.এনামুর রহমান এমপি। শুক্রবার (১১ আগস্ট) সকালের দিকে মন্ত্রী চকরিয়া-পেকুয়ায় বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেন। এ সময় সাথে ছিলেন মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ক্যাপ্টেন (অব.) এ.বি তাজুল ইসলাম এমপি, কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলম, কক্সবাজার-২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, কক্সবাজার জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরান প্রমুখ।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান জানান, মন্ত্রী মহোদয় শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে চকরিয়ার কাকারা ইউনিয়নের মাতামুহুরী নদীর তীরবর্তী ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন। পরে সাহারবিল ও কোনাখালীতে ২৭৫০ পরিবারের মাঝে মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষে ত্রাণসামগ্রী বিতরণ করেন। এরপর পেকুয়া উপজেলা পরিষদ চত্বরেও বন্যায় ক্ষতিগ্রস্ত ২০৫০ পরিবারে ত্রাণ তুলে দেন বলে নিশ্চিত করেন পেকুয়া উপজেলার ইউএনও পূর্বিতা চাকমা।

উপজেলার কাকার এলাকায় ত্রাণ বিতরণের আগে সংক্ষিপ্ত বক্তব্যে প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বন্যায় ক্ষতিগ্রস্তদের উদ্দেশ্যে বলেন, ‘বন্যা শুরুর পর থেকে আপনাদের এমপি সার্বক্ষণিক আপনাদের পাশে রয়েছেন। আপনারা যে কষ্ট পাচ্ছেন সেই দুঃখ-দুর্দশা সচক্ষে দেখার জন্য বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা আমাকে পাঠিয়েছেন। অতএব শেখ হাসিনা যতদিন রাষ্ট্রক্ষমতায় আছেন ততদিন বাংলার মানুষকে চিন্তা করতে হবে না।’

কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলম বলেন, ‘স্মরণকালের ভয়াবহ বন্যায় সবকিছু হারিয়ে নিঃস্ব হয়ে গেছেন, এমন পরিবারগুলোকে একমাসের বিশেষ ভিজিএফ কর্মসূচীর আওতায় আনা হবে। এজন্য আমার পক্ষ থেকে মন্ত্রী মহোদয়ের সঙ্গে সার্বিক কথা হয়েছে। তিনি প্রকাশ্যে আশ্বস্ত করেছেন এই কর্মসূচি বাস্তবায়নে।’

এরপর দুপুর ১২টার দিকে পেকুয়ায় ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, এমপি। জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরানের সভাপতিত্বে এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা পূর্বিতা চাকমার পরিচালনায় বন্যার্তদের মাঝে এ ত্রাণ বিতরণ অনুষ্ঠিত হয়।

এসময় বিশেষ অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ক্যাপ্টেন (অব.) এ.বি তাজুল ইসলাম, এমপি; কক্সবাজার ১ আসনের সাংসদ আলহাজ্ব জাফর আলম, কুতুবদিয়া মহেশখালী আসনের সাংসদ আলহাজ্ব আশেক উল্লাহ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মিজানুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পরিচালক আব্দু ওয়াদুদ।

এছাড়াও উপস্থিত ছিলেন পেকুয়া উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, ভাইস চেয়ারম্যান আজিজুল হক, মহিলা ভাইস চেয়ারম্যান উম্মে কুলসুম, উপজেলা সহকারী কমিশনার ভূমি জাহেদুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প. প. কর্মকর্তা ডা. মহিউদ্দিন মাজেদ চৌধুরী, আরএমও ডা. মজিবুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ভারপ্রাপ্ত সাইফুদ্দিন খালেদ, সহ-সভাপতি নজরুল ইসলাম সিকদার বাবুল, সাধারণ সম্পাদক আবুল কাসেম, যুগ্ম সম্পাদক মুফিজুর রহমান, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ বারেক, টইটং ইউপির চেয়ারম্যান জাহেদ চৌধুরী, শীলখালী ইউপি চেয়ারম্যান কামাল হোসেন, উজানটিয়া ইউপি চেয়ারম্যান তোফাজ্জল করিম, বারবাকিয়া ইউপি চেয়ারম্যান মাওলানা বদিউল আলম, বীরমুক্তিযুদ্ধা এড. কামাল হোসেন, উপজেলা প্রকৌশলী আসিফ মাহমুদ, প্রকল্প কর্মকর্তা আবু তাহের, জনস্বাস্থ্য প্রকৌশলী জয় প্রকাশ চাকমা, সমাজসেবা কর্মকর্তা জাহাঙ্গীর আলম প্রো, কৃষি অফিসার তপন কুমার, পশু প্রাণী সম্প্রসারণ অধিদপ্তরের উপজেলা কর্মকর্তা ডা. আসাদুজ্জামান, সিপিপি টিম লিডার আবুল শামা শামীম।

প্রধান অতিথির বক্তব্যে দুর্যোগ প্রতিমন্ত্রী বলেন, পেকুয়ায় টেকসই বেড়িবাঁধ সংস্কার করা হবে ইনশাআল্লাহ। এ বন্যায় পেকুয়ায় ৬ জনের প্রাণহানি হওয়ায় আমি দুঃখপ্রকাশ করছি। দুর্গত এলাকায় বন্যার্ত মানুষের পাশে দাঁড়াও। শেখ হাসিনা বলছেন জনগণকে দুই হাত খুলে দিবেন ত্রাণ। প্রচুর খাদ্য মজুদ আছে চিন্তার কোন কারণ নেই। শেষে তিনি ক্ষতিগ্রস্ত পরিবার এবং প্রাণহানি হওয়া পরিবারকে নগদ অর্থ সহায়তা দেন। পেকুয়ার বন্যার্ত ও ক্ষতিগ্রস্ত পরিবারকে টিনসহ নানা সহায়তা প্রদান করতে জেলা প্রশাসক ও ইউএনওকে নির্দেশ দেন।

ত্রাণে রয়েছে ১০ কেজি চাল, মশুর ডাল ১ কেজি, আয়োডিন লবণ ১ কেজি, সয়াবিন তেল ১ কেজি, হলুদগুড়া ২০০ গ্রাম, মরিচগুড়া ১০০ গ্রাম, ধন্যাগুড়া ১০০ গ্রাম করে ২৫০ জনকে এ সহায়তা প্রদান করা হয়।

নিউজটি ভিডিওতে দেখুন:

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ত্রাণ, দুর্যোগ প্রতিমন্ত্রী, পেকুয়া
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন