ফিফার বর্ষসেরা একাদশের মনোনয়নে মেসি-রোনালদো

fec-image

ইউরোপের নিজেদের ফুটবল যাত্রা শেষ করেছেন লিওনেল মেসি আর ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে দুজনের খেলার ধার যেন আজও কমেনি। ইনজুরিতে আক্রান্ত হলেও মেসি মাঠে নিজের কারিশমা দেখিয়েছেন ইন্টার মায়ামির জার্সিতে। আর সৌদি ক্লাব আল-নাসরে গোলের বন্যা বইয়ে দিয়েছেন রোনালদো। ২০২৩ সালে হয়েছেন সর্বোচ্চ গোলদাতা।

ইউরোপ ছেড়ে গেলেও তাই ফিফার বর্ষসেরা স্কোয়াডের জন্য মনোনয়ন পেয়েছেন দুজনই। ২৩ সদস্যের এই স্কোয়াড থেকেই ঘোষণা করা হবে বর্ষসেরা একাদশের নাম। তালিকায় মেসি এবং রোনালদো ছাড়াও আছেন সাবেক রিয়াল মাদ্রিদ তারকা করিম বেনজেমার নামও।

গতকাল বুধবার আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) বর্ষসেরা একাদশের জন্য প্রাথমিক তালিকা ঘোষণা করেছে। যেখানে ২৮ হাজারেরও বেশি পেশাদার ফুটবলার তাদের বছরের সেরা দলকে ভোট দিয়েছেন। আগামী ১৫ তারিখ লন্ডনে ঘোষণা হবে সেরা একাদশ।

ফিফপ্রোর প্রাথমিক স্কোয়াডে জায়গা হয়েছে ২৩ জনের। ফুটবলারদের ২০২২ সালের ডিসেম্বর থেকে ২০২৩ সালের আগস্ট পর্যন্ত প্লেয়ারদের পারফর্ম্যান্স বিবেচনা করা হয়েছে। এই সময়ের মধ্যে অন্তত ২৩ ম্যাচ খেলেছেন এমন প্লেয়ারদের মনোনয়ন করা হয়েছে।

২৩ সদস্যের স্কোয়াডে রয়েছে তিন গোলকিপার। সেই সাথে ৬ ডিফেন্ডারের সাথে ৭ মিডফিল্ডার ও ৭ উইংগার। সর্বোচ্চ ১০ জন জায়গা পেয়েছেন প্রিমিয়ার লিগ থেকে। ৭ জন লা লিগার। ট্রেবলজয়ী ম্যানচেস্টার সিটি থেকেই দলে এসেছেন ৯ জন। এদের মধ্যে ইলকাই গুন্দোগান অবশ্য বর্তমানে বার্সেলোনায় খেলছেন।

২৩ সদস্যের প্রাথমিক স্কোয়াডঃ

গোলকিপার

থিবো কোর্তোয়া, এডারসন, এমিলিয়ানো মার্তিনেজ

ডিফেন্ডার

রুবেন দিয়াজ, ফন ডাইক, এদার মিলিতাও, রুডিগার, জন স্টোনন্স, কাইল ওয়াকার

মিডফিল্ডার

জুড বেলিংহাম, কেভিন ডি ব্রুইন, ইলকায় গুন্দোয়ান, লুকা মদ্রিচ, রদ্রি, বের্নার্দো সিলভা, ফেদেরিকো ভালভার্দে

ফরোয়ার্ড

করিম বেনজেমা, আর্লিং হলান্ড, হ্যারি কেইন, কিলিয়ান এমবাপে, লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, ভিনিসিয়ুস জুনিয়র।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ফিফা, মেসি, রোনালদো
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন