বঙ্গোপসাগরে মানবপাচারকারী গুলিবর্ষণের ঘটনায় এজাহার নামীয় আসামী ৮৯: আটক ১০

Pic-1

টেকনাফ প্রতিনিধি:
টেকনাফে আদম পাচারকারী দালালদের আটকে চিরুনি অভিযানে নেমেছে পুলিশ। গতকাল উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ৫ দালালকে আটক করা হয়েছে। মালয়েশিয়াগামী ট্রলারে নিহতের ঘটনায় এবং মানবপাচারে জড়িত থাকার অভিযোগে টেকনাফ থেকে ৫ জন কক্সবাজার থেকে ২ ও জাহাজে থাকা ৩ জনসহ মোট ১০ দালালকে আটক করা হয়েছে।

বৃহস্পতিবার রাত ও শুক্রবার সন্ধ্যা পর্যন্ত অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়। টেকনাফ থানার ওসি মোক্তার হোসেন জানান ১১ জুন বুধবারের মালয়েশিয়া ট্রাজেডির ঘটনায় কোস্টগার্ড বাদী হয়ে পৃথক তিনটি মামলা রুজু করা হয়েছে। তম্মধ্যে একটি মানবপাচার, একটি হত্যা মামলা ও আপরটি অবৈধ অনুপ্রবেশ। মানবপাচারে এজাহার নামীয় আসামী হচ্ছে ৮৯ জন ও অবৈধ অনুপ্রবেশ মামলায় আসামি ৩ জন। মানবপাচারে এজাহার নামীয় আসামী ৮৯ জনের মধ্যে সারা দেশে যারা আদম পাচারের সাথে জড়িত তাদেরকে অন্তর্ভূক্ত করা হয়েছে।

টেকনাফ থেকে গতকাল রাতে আটক ব্যক্তিরা হলেন- টেকনাফের সাবরাং ইউনিয়নের কাটাবুনিয়ার আবদুল মাজেদের ছেলে মোহাম্মদ ফারুক (৩০), বাহারছড়া ইউনিয়নের সুলতান আহমদের ছেলে মোহাম্মমদ আলী (৩৫), হোয়াইক্যং ইউনিয়নের রইক্ষ্যং এলাকার হাবিবুর রহমানের ছেলে নুরুল আলম (৩০), একই এলাকার মৌলভী আবুল আলীর ছেলে সৈয়দ আলম (৩২), খুইল্যা মিয়ার ছেলে মমতাজ মিয়া (৩১) । আটক ৫ জনকে আদালতে পাঠানো হয়েছে।

অপরদিকে বৃহস্পতিবার রাতে কক্সবাজার শহরের একটি হোটেল থেকে ২ দালালকে আটক করা হয়। তারা হলো, রামু উপজেলার তেচ্ছিপুল ইউনিয়নের আবুল হোসেনর ছেলে জাহাঙ্গীর (২৭) ও সাতকানিয়া উপজেলার ভুষণ পালের ছেলে প্রকাশ পাল (৩৩)।

ওসি আরো জানান, এ ৭ জন ছাড়াও থাইল্যান্ডের ২ জন ও মিয়ানমারের এক দালালকে ১১ জুন আটক করা হয়েছে। সব মিলে এখন ১০ দালাল আটক ও তাদের এজাহার ভূক্ত আসামী করা হয়েছে।

এদিকে ২০১৩ সালের মে থেকে ১৪ সালের মে মাস পর্যন্ত গত ১ বৎসরে আদম পাচারে মোট মামলা রুজু হয়েছে ৪৪ টি, ৮শ ৩৬ জন ভিকটিমকে উদ্ধার ও ৮০ জন পাচারকারী দালালকে আটক করা হয়েছে। কয়েকটি মামলা তদন্তাধীন থাকলেও বাকী মামলা ভিজ্ঞ আদালতে চার্জশীট দাখিল করা হয়েছে। আটক আধিকাংশ আসামী জেলে রয়েছে ও কিছু জামিনে বেরিয়ে এসেছে এবং পলাতকদের গ্রেফতারের অভিযান অব্যাহত রয়েছে বলে জানান ওসি মোক্তার হোসেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন