বাংলাদেশে মংডু দিয়ে পণ্য রপ্তানি নিষিদ্ধ করল মিয়ানমার

fec-image

সম্প্রতি মিয়ানমারের দুটি বড় ব্যাংকের সম্পদ জব্দ করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশের সোনালী ব্যাংক। মার্কিন নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যাংক দুটি হচ্ছে- মিয়ানমা ফরেন ট্রেড ব্যাংক ও মিয়ানমা ইনভেস্টমেন্ট অ্যান্ড কমার্শিয়াল ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের এই সংক্রান্ত এক নির্দেশেনার পর মিয়ানমারের ওই দুই ব্যাংকের হিসাবগুলো স্থগিত করার এই পদক্ষেপ নেয় সোনালী ব্যাংক কর্তৃপক্ষ।

এর ঘটনার পর নতুন পদক্ষেপ নিয়ে মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু হয়ে বাংলাদেশে বিভিন্ন ধরনের খাদ্যপণ্য রপ্তানি নিষিদ্ধ করল দেশটির জান্তা সরকার। শুক্রবার (৮ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মিয়ানমারের সংবাদমাধ্যম ‘মিয়ানমার নাউ’।

মিয়ানমার জান্তার বাণিজ্য মন্ত্রণালয় ১ সেপ্টেম্বর নিষেধাজ্ঞার আদেশে জানায়, চাল, সয়াবিন, বাদাম ও পেঁয়াজসহ খাদ্যপণ্য শুধু রাখাইন রাজ্যের রাজধানী সিতওয়ের বাণিজ্যিক জোন দিয়েই রপ্তানি করা যাবে। ৪ সেপ্টেম্বর থেকে এটি কার্যকর হওয়ার কথা। তবে গতকাল মিয়ানমার নাও এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করলে বিষয়টি জানাজানি হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের ব্যবসা বিভাগের ব্যবস্থাপনা পরিচালক মিন্ট থুরা বলেন, ‘সোনালী ব্যাংক যে নিষেধাজ্ঞা দিয়েছে, যেটি কিনা জনগণ ও তাদের জনগণের সম্পত্তি ছিনতাইয়ের শিকার হতে পারে। ফলে ছিনতাই এড়াতে শুধু সিতওয়ে দিয়ে রপ্তানি করা উচিত।’

জান্তা নিয়ন্ত্রিত অর্থলগ্নিকারী প্রতিষ্ঠান মিয়ানমা ফরেইন ট্রেড ব্যাংক (এমএফটিবি) ও মিয়ানমা ইনভেস্টমেন্ট অ্যান্ড কমার্শিয়াল ব্যাংকের (এমআইসিবি) ১০০ কোটি ডলারের বেশি সম্পত্তি সোনালী ব্যাংকে ছিল। যা গত জুনে মার্কিন নিষেধাজ্ঞার আওতায় জব্দের তালিকায় পড়ে যায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন