বান্দরবানের নাইক্ষংছড়ি উপজেলা নির্বাচন নিয়ে বড় দুই দলে স্নায়ুযুদ্ধ

Bandarban-naikoncori-nirba

স্টাফ রিপোর্টার:
বান্দরবান জেলার মিয়ানমার সীমান্তবর্তী নাইক্ষংছড়ি উপজেলা নির্বাচন ২৩ মার্চ। সর্বশেষ এ নির্বাচনকে ঘিরে জেলার ক্ষমতাসীন দল আওয়ামীলীগ বিএনপি মধ্যে স্নায়ু যুদ্ধ শুরু হয়েছে। এ দুদলের জেলার শীর্ষ নেতারা এখন নাইক্ষংছড়ি উপজেলায় অবস্থান করায় সাধারণ ভোটারদের মাঝে উৎসব মূখর পরিবেশ সৃষ্টি হয়েছে।
বান্দরবান ৬ উপজেলা নির্বাচনে ১৮টি পদের মধ্য ক্ষমতাসীনদল শুধু মাত্র ২টি ভাইস চেয়ারম্যান পদ পাওয়ায় নানা সমালেচনার মুখে পড়তে হয়েছে। বান্দরবান জেলায় সাত উপজেলার মধ্য ৬টি উপজেলা পরিষদের নির্বাচন শেষ হওয়ায় এখন বাকী আছে একটি।

নাইক্ষংছড়ি উপজেলার রূপকার ছালেহ আহম্মদের পুত্র আওয়ামীলীগ সমর্থিত অধ্যাপক মো: শফি উল্লাহ আনারস প্রতীক নিয়ে নির্বাচন করছেন। অন্যদিকে রামুর বৌদ্ধ মন্দির ও বৌদ্ধ পল্লীতে হামলার অভিযুক্ত জামায়াত সমর্থিত অধ্যাপক তোফাইল আহামদ মোটর সাইকেল নিয়ে অংশ নিয়েছেন। তবে এ দুজনেরেই অধ্যাপনা নিয়ে জনমনে নানা প্রশ্ন রয়েছে।

আওয়ামীগ সমর্থিত সফি উল্লাহ নাইক্ষংছড়ির সমতল ও দূর্গম অঞ্চল চষে বেড়াচ্ছেন। জনসমর্থন আদায়ে দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। তুলে ধরছেন তুলে ধরছেন তার পিতার অবদান। এবং তিনি এলাকার কোথায় কি কি উন্নয়নের কাজ করছেন।
তবে অভিযোগ রয়েছে নাইক্ষংছড়ি আওয়ামীলীগ ও সহযোগীদের একটি অংশ তোফায়েলের পক্ষে কাজ করায় আওয়ামীলীগ প্রার্থীর জয় পাওয়া আরো কঠিন হয়ে পড়েছে। দলের এসব নেতা-কর্মীরা সরাসরি বিরোধীতা না করলেও তলে তলে বিরোধী প্রার্থীর পক্ষে কাজ করায় জনমনে নানা প্রশ্ন সৃষ্টি হয়েছে।  

এদিকে জামায়াত সমর্থিত তোফায়েল আহম্মদ কারা বন্দি থাকায় তার দল ও বিএনপি প্রচারণায় কোমর বেঁধে নেমেছে। তার পরিবারের সদস্যরাও প্রচারণায় নেমেছে। তার স্ত্রী সরকারী স্কুলের শিক্ষিকা হয়েও স্বামীর জন্য ভোট চেয়ে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ঘুরে বেড়াচ্ছেন। তোফায়েল আহম্মদের দু’শিশু তাসফি ও তাসিন বাবাকে কারাবন্দী থেকে মুক্ত জনে জনে ভোট চাইতে দেখা গেছে। তাছাড়া এলাকায় তোফায়েলের জনপ্রিয়তাও রযেছে।

ভাইস চেয়ারম্যান পদে আওয়ামীলীগ সমর্থিত চোচু মং মার্মা টিয়া পখি, বিএনপি সমর্থিত মো. কামাল উদ্দিন চশমা, জামায়াতের বিদ্রোহী নুরুল আবছার তালা, বিএনপির বিদ্রোহী প্রার্থী মো. ফরিদুল আলম তালা, স্বতন্ত্র প্রাথী মির্জা হাবিব বেগ উড়োজাহাজ প্রতীক বরাদ্দ পেয়েছেন। সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে বিএনপি সমর্থিত হামিদা চৌধুরী ফুটবল ও আওয়ামীলীগ সমর্থিত ওজিফা খাতুন রুবি কলস প্রতীক নিয়ে নির্বাচনে লড়ছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন