বান্দরবানে ইউপিডিএফের প্রতিষ্ঠা বার্ষিকী পালন

Bandarban pic-3.1স্টাফ রিপোর্টার:

স্থানীয় প্রশাসনের অনুমতি না পেয়েও ঘরোয়া ভাবে ১৭তম প্রতিষ্ঠা বাষির্কী পালন করেছে পার্বত্য জেলার গুলোর আঞ্চলিক রাজনৈতিক সংগঠন ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। রবিবার সকালে প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে একটি র‌্যালি বের করে। পুলিশের বাঁধার কারনে পরে পৌর এলাকার বালাঘাটা বাজারে সংগঠনটির কার্যালয়ে সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়।

বান্দরবান ইউপিডিএফের আহবায়ক ছোটন কান্তি তঞ্চঙ্গ্যা’র সভাপতিত্বে বক্তব্য রাখেন ইউপিডিএফ-এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অলকেশ চাকমা, ছাত্র ফেডারেশনের সাবেক কেন্দ্রীয় সভাপতি সামি-উল-আলম ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশনের কেন্দ্রীয় সদস্য ভিকি মজুমদার।

সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে পূর্ণস্বায়ত্তশাসনের দাবিতে আন্দোলনরত ইউপিডিএফের নেতাকর্মীরা ব্যাপক রাজনৈতিক দমন-পীড়নের শিকার হয়ে আসছে। নেতাকর্মীদের গ্রেফতার, হয়রানি ছাড়াও গণতান্ত্রিক সভা-সমাবেশ, মিছিল-মিটিংএ বাঁধার সম্মুখীন হচ্ছে দলটি।

সমাবেশে শান্তি চুক্তি ও জেএসএস এর প্রধান সন্তু লারমার সমালোচনা করা হয়। একই সাথে বান্দরবান স্থানীয় প্রশাসনের কাছে আবেদন করেও সমাবেশের অনুমতি না দেওয়ায় প্রশাসনের সমালোচনা করেন বক্তারা।

উল্লেখ্য ১৯৯৭ সালে ২৬ ডিসেম্বর পার্বত্য শান্তি চুক্তিকে বিরোধিতা করে এই সংগঠনের জন্ম হয়। শান্তি চুক্তির বাস্তবায়নের পরিবর্তে পাহাড়ে স্বায়ত্বশাসনের দাবিতে আন্দোলন করে আসছে সংগঠনটি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বান্দরবানে ইউপিডিএফের প্রতিষ্ঠা বার্ষিকী পালন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন