বান্দরবানে জেএসএস’র হাটবাজার বন্ধের তীব্র নিন্দায় সমঅধিকার আন্দোলন

প্রেস বিজ্ঞপ্তি:

বুধবার জোর করে বান্দরবানে হাটবাজার বন্ধ করার জন্য তীব্র নিন্দা জানিয়ে এবং গত ১৫ আগস্ট রাঙামাটিতে সেনাবাহিনীর সফল এম্বুসে উপজাতীয় সন্ত্রাসীরা হতাহত হওয়ার সংবাদে অভিনন্দন জানিয়ে পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলন আবারো তথাকথিত শান্তিচুক্তি বাতিল করার জন্য জোর দাবী জানিয়েছে।

আজ ঢাকায় অনুষ্ঠিত এক জরুরী সভায় উক্ত দাবী জানানো হয়। এতে সভাপতিত্ব করেন সমঅধিকার আন্দোলনের মহাসচিব এবং রাঙামাটি জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার (এফএফ ২ নং সেক্টর) মনিরুজ্জামান মনির। তাছাড়া কেন্দ্রীয় নেতা জাহাঙ্গীর কামাল, হাজী মোঃ ইউনুস কমিশনার, মুক্তিযোদ্ধা সেলিম চৌধুরী, মানবাধিকার কর্মী এম আনোয়ার উল্লাহ এবং আব্দুল কুদ্দুস চেয়ারম্যান এবং সমঅধিকার নারী আন্দোলন নেত্রী শায়লা জেসমীন হেলেন, রওশন আরা সুরমা, সমঅধিকার ছাত্র আন্দোলনের নেতা ফেরদৌস মানিক ও যুব আন্দোলনের নেতা মির্জা তছলিম এক যুক্ত বিবৃতিতে পাহাড়ে কর্মরত বাংলাদেশের বীর সেনাবাহিনীকে অভিনন্দন জানিয়েছেন। বিবৃতিতে অদ্য ১৯ আগস্ট বুধবার বান্দরবানে অসহযোগ আন্দোলনের নামে জোর করে হাটবাজার বন্ধের জন্য জেএসএস নেতাদেরকে তীব্র ঘৃণা ও ধিক্কার জানানো হয়েছে।

ঢাকায় অনুষ্ঠিত আজকের সভায় গত ১৫ আগস্ট রাঙামাটি জেলার বাঘাইছড়ির মারিশ্যা জোনে বাঘাইহাটে সেনাবাহিনীর সফল এমবুশে পড়ে জেএসএস ক্যাডার উপজাতীয় সন্ত্রাসীরা বিপুলভাবে ধরাশায়ী হওয়াতে গভীর সন্তোষ প্রকাশ করা হয়।

উল্লেখ্য, উক্ত অভিযানে ৫ জন পাহাড়ি সন্ত্রাসী নিহত, একজন সৈনিক আহত, বেশ কিছু এসএলআর, এসএমজি ও রাইফেল এবং পাঁচশতাধিক গুলিসহ বাংলাদেশ সেনাবাহিনীর অনেকগুলো ইউনিফর্ম উদ্ধার করা হয়েছে। এসব ইউনিফর্ম জেএসএস ও ইউপিডিএফ সন্ত্রাসীরা পরিধান করে বিভিন্ন সময়ে একশান চালাতো বলে সমঅধিকার আন্দোলন দীর্ঘদিন যাবৎ অভিযোগ করে আসছিল, যা এই অভিযানের মাধ্যমে হাতেনাতে প্রমাণিত হয়েছে।

সভাপতির ভাষণে জনাব মনিরুজ্জামান বলেন- সন্তু বাবুরা তথাকথিত শান্তিচুক্তির পরও পাহাড়ে অশান্তি বজায় রেখেছেন। পাহাড়ে অবিলম্বে যাবতীয় বে-আইনী অস্ত্র-শস্ত্র উদ্ধার করতে হবে, জেএসএস এবং ইউপিডিএফ কে পাহাড়ে নিষিদ্ধ ঘোষণা করতে হবে। তাছাড়া তথাকথিত শান্তিচুক্তি বাতিল করে পাহাড়ে চিরস্থায়ী শান্তির জন্য সমঅধিকার আন্দোলনের ৯ দফা মেনে নেয়ার জন্য আমরা সরকারের প্রতি পুনরায় জোর দাবী জানাচ্ছি।

তিনি প্রথম আলোসহ কয়েকটি পত্রিকায় বাঘাইছড়িতে সেনাবাহিনীর সফল এম্বুসের অভিনন্দন না জানিয়ে একে ‘আদিবাসী’ হত্যা বলে মিথ্যা প্রচারণা করার জন্য কতিপয় হলুদ সাংবাদিককে কঠোরভাবে সতর্ক করেন এবং দেশ ও জাতির স্বার্থে সাংবাদিকতার মহান পেশাকে কলঙ্কিত না করার জন্য অনুরোধ জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন