বান্দরবানে দিন-দুপুরে চলছে পাহাড় কাটার মহোৎসব

fec-image

বান্দরবানের দিন-দুপুরে চলছে পাহাড় কাটা মহোৎসব। পাহাড় কেটে বিল্ডিংয়ের মাটি ভরাটের নামে এমন অপরাধের কর্মকান্ড চালিয়ে যাচ্ছেন মো. খাইরুল নামে এক ব্যক্তি। কোন আইন তোয়াক্কা কিংবা পরিবেশ ছাড়পত্র ছাড়াই সড়কের পাশে টিন ঢেকিয়ে পাহাড় কেটে চলেছেন তিনি।

খোঁজ নিয়ে জানা গেছে, জায়গার মালিক মো. খাইরুল নামে এক ব্যক্তি। স্বর্ণমন্দির সংলগ্ন বাকিছড়া মুখে টিন ঢেকিয়ে তুলেছেন একটি দালান ঘর। সেই ঘরে মাটি ভরাটের জন্য আইন তোয়াক্কা না করে চলছে এমন অপরাধের কর্মকান্ড।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, কুহালং ইউনিয়নের ৬নং ওয়ার্ডের বাকিছড়া মুখ এলাকায় দেখা গেছে এই চিত্র। গতকাল থেকে শুরু করেছেন মাটি কাটা। সকাল থেকেও সড়কের পাশে টিন ঢেকিয়ে চলছে এমন অপরাধের কাজ। মাটির তলদেশ থেকে প্রায় ৭ ফুটের মতন কেটে ফেলেছে মাটি। এখনো চলছে মাটি কাটা চলমান। কোন উন্নত মেশিন ব্যবহার না করলেও শ্রমিক দিয়ে দিন-দুপুরে কাটা হচ্ছে পাহাড়। তবে তার দাবি নিজ পাহাড় থেকে মাটি কাটছেন। এছাড়াও তথ্য ও ছবি তুলতে গেলে গণমাধ্যমকর্মীদের সাথে অশোভন আচরণ করেন তিনি।

এদিকে পাহাড় কাটা বিষয় নিয়ে খাইরুল বলেন, আমি ব্যবসা করার জন্য মাটি কাটেনি। ঘরে বিল্ডিং কাজে মাটি প্রয়োজন বলে নিজ পাহাড় থেকে মাটি কাটছি। সেইখানে আপনাদের সমস্যা কোথায়।

বান্দরবান পরিবেশ অধিদপ্তরে সহকারী পরিচালক ফখর উদ্দিন বলেন, আমি বর্তমানে ঢাকায় অবস্থান করছি। পাহাড় কাটা বিষয়ে ঘটনাস্থলে গিয়ে তদন্ত করা হবে এবং প্রমাণিত হলে তার বিরুদ্ধে মামলা করা হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পাহাড়, বান্দরবান, মহোৎসব
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন