বান্দরবানে পরিকল্পিত পরিবার বিষয়ক অবহিতকরণ কর্মশালা

Bandarban pic-8.4

স্টাফ রিপোর্টার:

পরিকল্পিত পরিবার গঠন, গর্ভকালীন, প্রসবকালীন ও পরবর্তী সময়ে নবজাতকের যত্ন বিষয়ে বান্দরবানে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার কর্মীদের অংশগ্রহণে অবহিতকরণ বিষয়ক কর্মশালা করা হয়েছে।

আইইএম ইউনিটের আয়োজনে ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ অংশুইপ্রুর সভাপতিত্বে বুধবার বান্দরবান প্রেস ক্লাবের সম্মেলন কক্ষে কর্মশালা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক আবু জাফর। এসময় জেলা পরিষদ সদস্য লক্ষি পদ দাশ, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডাঃ উ খ্যে উইন, মা ও শিশু কেন্দ্রর উপ-পরিচলক ডাঃ অংচালু, প্রেস ক্লাবের সভাপতি অধ্যাপক ওসমান গনি, রেড ক্রিসেন্ট সেক্রেটারী একেএম জাহাঙ্গীর, মাসিক চিম্বুক সম্পাদক বাদশা মিয়া মাষ্ঠার প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, সরকার মা ও নবজাতক শিশুর স্বাস্থ্যের উন্নয়নে ব্যাপক কর্মযজ্ঞ হাতে নিয়েছে। সরকারের এ কর্মযজ্ঞকে এগিয়ে নিতে স্বাস্থ্য কর্মীদের আরো জোরালো সচেতনতামূলক প্রচারণা ও পদক্ষেপ বাড়াতে হবে। পার্বত্য জনপদে নিরাপদ প্রসব নিশ্চিতকরণের মাধ্যমে সুস্থ শিশুর জন্মদান এবং মাতৃমৃত্যু ও নবজাতক মৃত্যুর হার কমানোর লক্ষ্যে সকল গর্ভবতী মাকে নিয়মিত চিকিৎসা ও প্রতিরোধমূলক স্বাস্থ্য সেবা প্রদান করাই হবে আমাদের মূল লক্ষ্য।

বক্তারা আরো বলেন, দাত্রিদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতাকে কাজে লাগিয়ে জেলার প্রান্তিক জনগোষ্ঠীর মাতৃ মৃত্যু ও নবজাতক মৃত্যুর হার শূন্যের কোটায় নেমে আসবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন