বান্দরবানে পাচারকালে ৮ শিশু উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, বান্দরবান:

বান্দরবানে পাচার সন্দেহে উপজাতীয় ম্রো ও খুমি সম্প্রদায়ের ৮ শিশু উদ্ধার করা হয়েছে এবং সন্দেহভাজন ১ পাচারকারীকে আটক করেছে পুলিশ। আটককৃত ব্যক্তির নাম রফিকুল ইসলাম খান।

শনিবার (২৩ জুন) সন্ধ্যায় বান্দরবান শহরের বাসস্টেশন এলাকা থেকে তাদেরকে উদ্ধার ও আটক করা হয়।

পুলিশ ও প্রত্যেক্ষদর্শীরা জানায়, পড়াশুনা করানোর কথা বলে বান্দরবানের রুমা উপজেলার বিভিন্ন পাড়া থেকে ৮ উপজাতীয় ম্রো শিশুকে টাঙ্গাইলে নিয়ে যাচ্ছিলেন রফিকুল ইসলাম খান। আইনশৃঙ্খলা বাহিনীর সন্দেহ হলে বাসস্টেশন থেকে শিশুসহ রফিকুল ইসলাম খানকে আটক করা হয়।

উদ্ধারকৃত শিশুরা হলো, রুমা উপজেলার বাসিন্দা নিংসুয়া ম্রো’র ছেলে রুমপাও ম্রো (৬), কেলুওয়া ম্রো’র কন্যা চামলে ম্রো (৯), মেক্লাং ম্রো’র ছেলে সংরুম ম্রো (৪), রেংথি ম্রো’র কন্যা চাম্পাও ম্রো (১০) পাওকক ম্রো (৬), চাংঙি ম্রো (৮), মাংনং ম্রো’র ছেলে থংপ্রে ম্রো (৮), খামলে খুমী’র কন্যা রেংউ খুমী (৭)।

তবে উদ্ধারকৃত শিশুদের অভিবাবকদের সঙ্গে যোগাযোগ করলে তারা জানায়, ছেলে-মেয়েদের লেখাপড়া করানোর মত সামর্থ আমাদের নেই। রফিকুল ইসলাম খান আমাদের ছেলে-মেয়েদের বিনা পয়সায় পড়াশুনার কথা বললে আমরা সবাই সন্তানদের তার হাতে তুলে দিই। শিশুদের নিয়ে টাঙ্গাইলে নিয়ে যাওয়ার সময় পুলিশ আটক করে।

সদর থানার এসআই মো. নাসির উদ্দীন রাসেল জানান, ৮ উপজাতীয় শিশুকে নিয়ে বাসস্টেশন এলাকায় ঘুরাঘুরি করতে দেখে পুলিশের সন্দেহ হয়। এসময় রফিকুল ইসলামকে জিজ্ঞাস করলে সে লেখাপড়ার করানোর জন্য টাঙ্গাইলে শিশুদের নিয়ে যাওয়া কথা বলে। শিশুগুলোকে নিয়ে যাওয়ার কোন বৈধ কাগজপত্র দেখাতে না পারায় পাচারকারী সন্দেহে শিশুসহ তাকে আটক করা হয়েছে।

তিনি জানান, শিশুদের পরিবারের সঙ্গে যোগাযোগা করা হলে তারা স্বেচ্ছায় তাদের সন্তানদের লেখাপড়ার জন্য রফিকুল ইসলামের মাধ্যমে টাঙ্গাইলে পাঠানোর কথা স্বীকার করে। সব শিশুদের অভিভাবকদেরকে খবর দেওয়া হয়েছে। সত্যতা পাওয়া গেলে শিশুদেরকে তাদের পরিবারের হাতে তুলে দিয়ে রফিকুল ইসলামকে ছেড়ে দেওয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন