বান্দরবানে পাহাড়ী ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল-সমাবেশ

Bandarban PCP-PiC 17.9.2014

নিজস্ব প্রতিবেদক:
বান্দরবানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালু’সহ সাত দফা দাবীতে মিছিল-সমাবেশ করেছে পাহাড়ী ছাত্র পরিষদ(পিসিপি)। বুধবার প্রেসকাবের সামনে পিসিপির ব্যানারে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা এই কর্মসূচী পালন করেন।

সমাবেশে বক্তারা বলেছেন, পাহাড়ী জনগোষ্ঠীর শিক্ষার অধিকার নিশ্চিত করতে সাত দফা দাবী পূরণ করতে হবে। দাবীগুলো হচ্ছে-মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালু করতে হবে। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পাহাড়ী শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত কোটা বৃদ্ধি করতে হবে। তিন পার্বত্য জেলায় শিক্ষা প্রসারে উদ্যোগ গ্রহণ এবং প্রাতিষ্ঠানিক অবকাঠামো নির্মাণ ও সুযোগ সুবিধা বাড়াতে হবে। বৈষম্যহীন শিক্ষা ব্যবস্থা প্রবর্তক পূর্বক শিক্ষা ক্ষেত্রে পাহাড়ী সমাজ ব্যবস্থাকে পাঠ্যপুস্তকে পাহাড়ী সাহিত্য, সংস্কৃতিক, রুপকথা, ঐতিহ্যসমূহ অন্তর্ভূক্তি করতে হবে।

পার্বত্য শান্তি চুক্তি যথাযথ বাস্তবায়ন না হওয়া পর্যন্ত পাহাড়ে বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজের সকল কার্যক্রম স্থগিত করতে হবে। বান্দরবান সরকারী কলেজে অবৈধ ছাত্রাবাস বেদখল হতে উদ্ধার করতে হবে।
জেলা পাহাড়ী ছাত্র পরিষদ (পিসিপি) সভাপতি মস্তু মারমার সভাপতিত্বে সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা পাহাড়ী ছাত্র পরিষদ সহ-সভাপতি নিত্যলাল চাকমা, পিসিপি বান্দরবান কলেজ শাখা সভাপতি উটিং হা মারমা, শিক্ষার্থী অজিত তঞ্চঙ্গ্যা, সুজয় চাকমা প্রমুখ।

সমাবেশের আগে পাহাড়ী শিক্ষার্থীরা মধ্যমপাড়াস্থ জেএসএস কার্যালয় থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন