বান্দরবানে হতদরিদ্র কার্ড প্রতি ২০০ টাকা নেয়ার অভিযোগ

অভিযোগ

নিজস্ব প্রতিবেদক:

বান্দরবানের রুমায় ইউপি সদস্যদের বিরুদ্ধে হতদরিদ্র কার্ড প্রতি টাকা নেয়ার অভিযোগ পাওয়া গেছে। অনিয়মের এ অভিযোগ ইউপি সাধারণ সদস্য ও মহিলা সদস্য একে অন্যর প্রতি দোষারোপ করছেন। এনিয়ে এলাকায় ক্ষোভ ও অসন্তোষ দেখা দিয়েছে।

সংলিষ্ট সূত্র জানায়, রুমা উপজেলার পাইন্দু ইউনিয়নের ৩নং ওয়ার্ডে ১৬১ জন হতদরিদ্র পরিবারের জন্য কার্ড বিতরনের তালিকাভুক্ত করা হয়। তারমধ্য চাইরাগ্রা পাড়ার উচ্চ মারমা, ছোরি মারমা, ক্যহ্লা প্রু মারমা অভিযোগে জানান, তাদের পাড়ার নয়জন গ্রাহকের কার্ডের বিপরীতে জনপ্রতি ইউপি সদস্য মংসিংথোয়াই মারমাকে দুইশত টাকা করে দিয়েছেন। যারা টাকা দিতে পারেনি তাদের কার্ড দেয়নি ইউপি অভিযুক্ত ইউপি সদস্য। টাকা দেয়ার পরও ইউপি সদস্য গ্রাহকদের কার্ড সময়মত না দেয়ায় গত সেপ্টেম্বর মাসে অনেকে ১০টাকায় চাল কেনার সুবিধা থেকে বঞ্চিত হয়েছেন বলে অভিযোগে জানান।

অভিযুক্ত পাইন্দু ইউপি ৩নং ওয়ার্ডের সদস্য মংসিংথোয়াই মারমা বলেন, সরাসরি কার্ড দেয়ার কথা বলে কোন গ্রাহকের কাছে টাকা নেইনি। তবে সংরক্ষিত মহিলা সদস্যা ছোমেচিং মারমার কাছ থেকে কার্ড বাবদ দুই হাজার টাকা নিয়েছেন বলে তিনি স্বীকার করেন।

এ বিষয়ে মহিলা সদস্য ছোমেচিং মারমা বলেন, আমি কোনো গ্রাহকের কাছ থেকে টাকা নেইনি। মংসিংথোয়াই মেম্বার নিজে টাকা নিয়ে আমাকে ফাঁসাচ্ছেন।

পাইন্দু ইউপি চেয়ারম্যান উহ্লামং বলেন, বিবিধ খরচ মিটানোর জন্য কার্ড বাবদ গ্রাহকদের প্রতি ৫০টাকা হারে নিতে সভায় সিদ্ধান্ত হয়েছে। অতিরিক্ত টাকা ফেরত দিতে ইউপি সদস্যকে নির্দেশ দিয়েছেন বলে তিনি জানান।

রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজন চৌধুরী জানান, বিষয়টি সত্য। সরকারের উন্নয়ন কাজকে প্রশ্নবিদ্ধ করতে একাজ করেছেন। তাই বিধি মোতাবেক ইউপি সদস্যর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন