বান্দরবানে হানাদার শত্রু মুক্ত দিবস পালন

Bandarban pic-14.12.2014
নিজস্ব প্রতিবেদক:
বান্দরবান পাক হানাদার ও শত্রু মুক্ত দিবস উপলক্ষে রবিবার শহরের ট্রফিক মোড় এলাকায় ট্রফিক আইল্যান্ডে জাতীয় পতাকা উত্তোলন করেছে মুক্তিযোদ্ধারা। এসময় জেলা মুক্তিযোদ্ধা সংসদের নামে একটি ব্যানারও টাঙ্গিয়ে দেয়া হয়। এসময় জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার অনানারী ক্যাপ্টেন আবুল কাশেম (বীর প্রতীক), সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো.শফিকুর রহমান, মুক্তিযোদ্ধা হাবিলদার (অব.) আবদুল আজিজ এবং রতন মিয়া উপস্থিত ছিলেন।

শহরে কর্তব্যরত ট্রাফিক পুলিশ পরিদর্শক সুপন চাকমা মুক্ত দিবসে সংহতি প্রকাশ করেন। সন্ধ্যায় সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ অফিসে মুক্ত দিবস নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত: দেশের অন্য জেলার মত বান্দরবানে বড় ধরনের পাকহানাদর বহিনীর সাখে সম্মুখ যুদ্ধ না হলেও রোয়াংছড়ি উপজেলার নোয়াপতং ইউনিয়নের ক্যানাইজু পাড়ায় পাকিস্থানি বাহিনীর ছোড়া গুলিতে শহীদ হন মুক্তিযোদ্ধা সুবেদার টিএম আলী।

১৯৭১ সালের ১৪ ডিসেম্বর হানাদারমুক্ত হয় পার্বত্য জেলা বান্দরবান। এ দিনে জেলা শহরে পানি উন্নয়ন বোর্ডের মাঠে তৎকালীন মহুকুমা প্রশাসক আবদুর শাকুরের নেতৃত্বে প্রথম বিজয়ের পতাকা উড়ানো হয়। এসময় মুক্তিযোদ্ধা এবং স্থানীয় আওয়ামী লীগ নেতারা পতাকা উত্তোলনে অংশ নেয়।

মুক্তিযোদ্ধার যখন জেলার পর জেলা হানাদার মুক্ত করেছিল তখন বান্দরবানের রাজাকাররা বেপরোয়া হয়ে বালাঘাটার চড়ই পাড়া এলাকায় আলী আহম্মদ, কাশেম আলীসহ তিনজনকে হত্যা করে। এ ছাড়া কোর্ট দারোগা মনমোহন ভট্টাচার্য্য ও তার শিশু সন্তান রতনকেও মেঘলা এলাকায় নিয়ে হত্যা করে রাজাকাররা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন