বান্দরবানে অধিক গুরুত্বপূর্ণ ১২৬ টি কেন্দ্র ও দুর্গম ১৩টি কেন্দ্রে হেলিকপ্টার ব্যবহারের সিন্ধান্ত

Bandarban pic  halikoptar 21.12.213

স্টাফ রির্পোটার :

দশম সংসদ নির্বাচনে বান্দরবান জেলায় ১২৬টি কেন্দ্র অধিক গুরুত্বপূর্ণ এবং দুর্গম ১৩টি কেন্দ্রে হেলিকপ্টার ব্যবহারের সিন্ধান্ত নিয়েছে জেলা নির্বাচন অফিস। নির্বাচনী কাজে ১৯৪৫ জন কর্মকর্তা ও কয়েক হাজার আইন শৃংখলা বাহিনী নিয়োজিত থাকার কথা রয়েছে।
 
গোয়েন্দা সূত্রে জানা যায়, জেলার ১৬৩টি ভোট কেন্দ্রের মধ্য ১২৬টি ভোট কেন্দ্র অধিক গুরুত্বপূর্ণ (ঝুঁকি পূর্ণ এবং যোগাযোগ ব্যবস্থার উপর নির্ভর) মনে করছেন জেলা পুলিশ প্রশাসন। সদর উপজেলায় ৩৭টি কেন্দ্রের মধ্যে ৬টি, নাইক্ষংছড়ি উপজেলার ২৪টি (সবগুলো), রুমা উপজেলার ১৮টি (সব গুলো), থানছি উপজেলার ১৩টি (সবগুলো), রোয়াংছড়ি উপজেলার ২০টি (সবগুলো), লামা উপজেলা  ৩৬টি কেন্দ্রের মধ্য ৩২টি এবং আলীকদম উপজেলার ১৫টি মধ্য ১৩টি মিলিয়ে সর্বমোট ১২৬টি কেন্দ্রকে অধিক নিরাপত্তা দেওয়ার ব্যবস্থা করবে প্রশাসন।

জেলার দুর্গম এলাকার যোগাযোগ বিচ্ছিন্ন ভোটকেন্দ্র গুলোতে প্রিসাইডিং-সহকারী প্রিসাইডিং অফিসার, পুলিং অফিসার, স্বচ্ছ ব্যালট বাক্স এবং ব্যালট পেপারসহ নির্বাচনী সরঞ্জাম পৌঁছানোর কাজে হেলিকপ্টার ব্যবহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা নির্বাচন অফিস।

যেসব উপজেলার দুর্গম এলাকায় হেলিকপ্টার ব্যবহার করা হবে সেগুলো হল, থানছি উপজেলার দুর্গম ৬টি কেন্দ্র হল, রেমাক্রী ইউনিয়নের মেরাক্রী বাজার সরকারী প্রাথমিক বিদ্যালয়, বড়মধু বাজার বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, ছোট মধু সাখইউ কারবারী পাড়া বেসরবারী প্রাথমিক বিদ্যালয়, তিন্দু ইউনিয়নের তিন্দু গ্রুপিং পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, চাইথোয়াইহ্লা কারবারী পাড়া বেসরকারী প্রাথমিক বিদ্যালয়, জিন্নাপাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, রোয়াংছড়ি উপজেলার ২টি কেন্দ্র সেগুলো হল, রোয়াংছড়ি ইউনিয়নের রনিনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, আলেক্ষং ইউনিয়নের দৈয়কুমার বেসরকারী প্রাথমিক বিদ্যালয়, রুমা উপজেলার তিনটি কেন্দ্র হল, রেমাক্রী  প্রাংসা ইউনিয়নের পাকনিয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, চিংলকপাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও নুনতিয়া হেডম্যান পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়। আলীকদম উপজেলার আলীকদম সদর ইউনিয়নের করুকপাতা রেজিঃ বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও পোয়ামহুরী রেজিঃ বেসরকারি প্রাথমিক বিদ্যালয়।

নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশ কর্মকর্তা জানান, ১৬৩ কেন্দ্রে মধ্য ১২৬টি কেন্দ্রকে অধিক গুরুত্বপূর্ণ মনে করছে পুলিশ প্রশাসন। প্রশাসনের ধারণা অধিক গুরুত্বপূর্ণ হলে এসব কেন্দ্র গুলোতে অতিরিক্ত আইন শৃংখলা বাহিনীর সদস্য সংখ্যা বাড়ানো যায়। ১২৬ টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ মনে করতে নারাজ তিনি ।

জেলা নির্বাচন অফিসার আব্দুল লতিফ শেখ জানান, দশম সংসদ নির্বাচনে বান্দরবানের দুর্গম ১৩ কেন্দ্রে প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার, পুলিং অফিসার, স্বচ্ছ ব্যালট বাক্স ও ব্যালট পেপারসহ নির্বাচনী সরঞ্জাম পৌঁছানোর কাজে সেনাবাহিনীর হেলিকপ্টার ব্যবহার করা হবে। হেলিকপ্টার সহযোগিতার জন্য সেনাবাহিনীকে লিখিত চিঠিও দেওয়া হয়েছে। এরই মধ্যে নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে তিনি।

বান্দরবান জেলায় ৩লক্ষ ৭৮হাজার ৪০ জন অধিবাসীর মধ্য পুরুষ ভোটারের সংখ্যা ১ লক্ষ ১৪ হাজার ২৪৭জন এবং মহিলা ভোটার ১ লক্ষ ৪৩ হাজার ৫৬৩ জন মিলিয়ে সর্বমোট  ২লক্ষ ১৬ হাজার ৭৯০ জন। ১৬৩টি কেন্দ্রে ১৬৩জন প্রিসাইডিং অফিসার, ৫৯৪ জন সহকারী প্রিসাইডিং অফিসার ও ১১৪৪ জন পোলিং অফিসার নির্বাচনী কাজে অংশ গ্রহণ করবে।

এছাড়া আরো কয়েক হাজার আইন শৃংখলা বাহিনীর সদস্য নির্বাচনী নিরাপত্তার দায়িত্বে থাকবেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন