বান্দরবা‌নে নিম্ন মানের নির্মাণ সামগ্রী দিয়ে চলছে সড়ক প্রশস্তকরন কাজ

fec-image

বান্দরবা‌ন এলজিইডির তত্ত্বাবধানে চলছে সুয়ালক মাঝের পাড়া থেকে লামা অভ্যন্তরীন সড়কের প্রশস্তকরন কাজ। সুয়াল‌ক মা‌ঝের পাড়া থে‌কে আমতলী এলাকা পর্যন্ত প্রায় ১২ কো‌টি টাকা ব্যয়ে সা‌ড়ে ৮‌ কি‌লো‌মিটার রাস্তার দুই পাশ প্রশস্তকর‌ণের কাজ চলমান রয়েছে। দলীয় ভাগবাটোয়ারার মধ্যে কাজ‌টি পায় বান্দরবান পৌর আওয়ামী লীগের সভাপতি ও রেড ক্রিসেন্ট সোসাইটি বান্দরবান ইউনিটের সেক্রেটারী আ’লীগ নেতা অমল কা‌ন্তি দাশ।

স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে রাস্তা প্রশস্তকরণের কাজ পরিদর্শন করে দেখা যায়, সড়কের দুই পাশে ৩ ফুট করে মোট ৬ ফুট প্রশস্তকরনে অফিসিয়াল বাধ্যবাধকতা থাকলেও কোন জায়গায় ৪ ফুট আবার কোন জায়গায় ২ ফুট রাস্তা প্রশস্ত করা হচ্ছে। এছাড়াও সড়ক প্রশস্তকরনের কাজে ব্যবহার করা হচ্ছে পুরাতন ও ব্যবহৃত পঁচা ইটের মেগাডম এবং ঝিরির কাঁদা মাটি।

আমতলি পাড়ার বাসিন্দা মদুমং মার্মা, চিংসা প্রু এবং ক্যশৈচিং মার্মা অভিযোগ করে বলেন, ছোট রাস্তাটি সরকার বড় করে দিচ্ছে আমরা খুব খুশি হয়েছি। কিন্তু ঠিকাদার নির্মাণ কাজে পঁচা ইট, কাঁদা মাটিসহ নিম্ন মানের নির্মান সামগ্রী ব্যবহার করা হচ্ছে। যে পরিমান মেগাডম ও বালু দেয়ার নিয়ম রয়েছে তাও মানা হচ্ছে না। ফলে এই সড়ক বেশী দিন টিকবে না। শুনেছি এই রাস্তাটি ৩ ফুট করে দুই পাশে ৬ ফুট রাস্তা প্রশস্ত করা হবে।

কিন্তু ঠিকাদারের লোকজন কোন জায়গায় ২ফুট আবার কোন কোন জায়গায় এক দেড় ফুট রাস্তা প্রশস্ত করছে। শুনেছি বান্দরবানের আ’লীগ নেতা অমল বাবু এই কাজের ঠিকাদার। একজন আ’লীগের সিনিয়র নেতা হয়ে এই সরকারের আমলে এত অনিয়ম ও দুর্নীতি দু:খজনক।

এ বিষ‌য়ে কা‌জের ঠিকাদার অমল কা‌ন্তি দাশ জানান, আমার কা‌জে কোন ধর‌ণের অ‌নিয়ম হয় না। আমি দীর্ঘ সময় ধ‌রে সুনা‌মের সা‌থে কাজ ক‌রে আস‌ছি। অফিসের নির্দেশনা মোতাবেক কাজ বাস্তবায়ন করা হচ্ছে।

উক্ত প্রকল্প তদারকির দায়ীত্বে থাকা এলজিইডির সদর উপ‌জেলা প্রকৌশলী আমানুর রহমান ব‌লেন, সুয়ালক- লামা সড়ক প্রশস্তকরন কাজে কোথায় অনিয়ম হচ্ছে কি না আমার জানা নে তবে বিষয়টি তদন্ত করে দেখা হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাজ, নির্মাণ, বান্দরবান
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন