ভারতকে চেপে ধরলো দক্ষিণ আফ্রিকা, জয় পেতে দরকার ১৩৪ রান

fec-image

শুরুতেই দক্ষিণ আফ্রিকার পেসারদের বাউন্সের গোলায় কপোকাত ভারত। তবে শেষার্ধে সূর্যকুমার যাদবের নান্দনিক ব্যাটিংয়ে কিছুটা শঙ্কা কেটেছে। ইনিংস বিপর্যয়ের মুখে পড়ে ২০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে তারা করেছে ১৩৩ রান।

টস জিতে ব্যাট করতে নামা ভারতের ব্যাটারদের দিকে বাউন্স আর পেস মিলিয়ে রীতিমতো আগুনের গোলা ছুড়ছিলেন লুঙ্গি এনগিদি। তার সেই চাপ সামাল দিতে দিতে ৪৯ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে টিম ইন্ডিয়া। সেখান থেকে লড়াই চালান সূর্যকুমার যাদব।

দক্ষিণ আফ্রিকার করা প্রথম ৯ বলে এক রানও নিতে পারেনি ভারত। লোকেশ রাহুল ওয়েইন পারনেলের প্রথম ওভারে রানের খাতাই খুলতে পারেননি। ইনিংসের দশম বলে ছক্কা হাঁকিয়ে ভারতের রানখরা কাটান রোহিত শর্মা। কাগিসো রাবার ওই ওভারে আর কোনো রান আসেনি।

রোহিত শর্মা আউট হন পঞ্চম ওভারের দ্বিতীয় বলে। লুঙ্গি এনগিদির করা বলে তাকেই ক্যাচ দেন ভারত ক্যাপ্টেন। প্যাভিলিয়নে ফেরা রোহিত ১৪ বলে করেন ১৫ রান। একই ওভারের শেষ বলে বিদায় নেন রাহুলও। ১৪ বলে তিনি করেন মাত্র ৯ রান। বেশিক্ষণ টিকতে পারেননি বিরাট কোহলিও। ওয়ানডাউনে নামা এ ব্যাটারও এনগিদির শিকারে পরিণত হন। প্রোটিয়া পেসারের বাউন্সার ফাইন লেগে খেলতে গিয়ে ক্যাচ তুলে দেন কোহলি। ১১ বলে তিনি করেন ১২ রান।

এরপর ম্যাচ ধরে ফেলেন সূর্যকুমার যাদব। অন্য প্রান্তে অবশ্য তাকে যোগ্য সঙ্গ দিতে পারেননি দিনেশ কার্তিক। একদিকে সূর্যকুমার মারকাটারি ঢংয়ে খেলছিলেন, অন্যদিকে একের পর এক ডট দিয়ে হাল অ্যাংকরিং করার চেষ্টা করেন হার্ডহিটার কার্তিক। তবে ১৫ বলে তাকে আউট হতে হয় ৬ রানের মাথায়। এবার শিকারি ওয়েইন পারনেল।

তার আগেই অবশ্য স্রোতের বিপরীতে গিয়ে ফিফটি তুলে নেন সূর্য। ৫০ রান করতে তার লাগে ৩০ বল। রবিচন্দ্রন অশ্বিনও খুব বেশিক্ষণ অ্যাংকরিং করতে পারেননি। তিনি ফেরেন ১১ বলে ৭ রান করে। ১৮তম ওভারের পঞ্চম বলে আউট হন সূর্য। তার ৪০ বলের ইনিংসে ছিল ৬টি চার ও ৩টি ছয়ের মার। শেষ দিকে ভুবনেশ্বর ৪ ও আর্শদীপ সিং ২ রান করেন। দক্ষিণ আফ্রিকার হয়ে এনগিদি ৪টি, ওয়েইন ৩টি ও নর্কিয়া একটি উইকেট পান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ক্রিকেট, দক্ষিণ আফ্রিকা, ভারত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন