ভারী যানবাহন চলছে রূপনগর রাস্তা ধ্বংস করে

Brdg photo Naikhongchari copy

নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি:

পার্বত্য নাইক্ষ্যংছড়ি ও রামু উপজেলার কচ্ছপিয়া-গর্জনিয়ার প্রায় কয়েক লক্ষ জনসাধারণের একমাত্র যাতায়াত মাধ্যম নাইক্ষ্যংছড়ি বিজিবি ক্যাম্প সংলগ্ন লক্কড়ঝক্কড় মার্কা পুরাতন স্টিল ব্রিজটি ঝুকিপূর্ণ হওয়ায় গ্রামীণ রাস্তা ধ্বংস করে চলছে ভারী যানবাহন। ২০১৪ সালের ২৩ জুলাই নাইক্ষ্যংছড়ি বিজিবি ক্যাম্পের পূর্ব পাশের ওই ব্রিজের উপর দিয়ে একটি কাঠ বোঝাই ট্রাক পার হওয়ার  সময় সম্পূর্ণ ব্রিজটি নদীতে ধ্বসে পড়ে। প্রায় সাড়ে তিন মাস পর ব্রিজটি জোড়াতালি দিয়ে পুনর্স্থাপন করলেও ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা দেয় বান্দরবান সড়ক ও জনপথ বিভাগ।

এদিকে ব্রিজ ভাঙ্গার আড়াই বছর পার হলেও এখনো তা স্থায়ী মেরামত বা নতুন ভাবে নির্মাণের কোন উদ্যোগ নেয়নি কর্তৃপক্ষ। তাই বাধ্য হয়ে গর্জনিয়া বাজারের ব্যবসায়ীরা বিকল্প ব্যবস্থায় নাইক্ষ্যংছড়ি বাজার হয়ে রূপনগর নামক গ্রামীণ রাস্তা দিয়ে মালবাহী পরিবহন আনা-নেওয়া করছে। এতে কচ্ছপিয়া-গর্জনিয়া-নাইক্ষ্যংছড়ি থেকে বিভিন্ন কাঁচামাল পরিবহনে অতিরিক্ত খরচ পড়ছে ব্যবসায়ীদের। গর্জনিয়া বাজারের ব্যবসায়ীরা মালামাল আনতে গেলে প্রায় ১কিমি পথ ঘুরে যেতে হচ্ছে।

রূপনগর এলাকার বাসিন্দা নুরুল কবির, মোহাম্মদ ইউনুছ জানান, স্টিল ব্রিজ দিয়ে ভারী যানবাহন চলাচল করতে না পারায় রূপনগর হয়ে গর্জনিয়া বাজারের ব্যবসায়ীরা মালামাল আনা-নেওয়া করছে। এতে করে মাটির রাস্তাটি বর্তমানে চলাচল অনুপযোগী হয়ে পড়েছে। গ্রামীণ এ সড়কটি দ্রুত উন্নয়ন করা না হলে আগামী বর্ষা মৌসুমে এ সড়কের অস্তিত্ব খুঁজে পাওয়া মুশকিল হবে বলেও মনে করছেন তারা।

কচ্ছপিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু মো. ইসমাইল নোমান বলেন. ব্রিজটি দ্রুত স্থায়ীভাবে নির্মাণ করা প্রয়োজন। ঝুকিপূর্ণ ওই ব্রিজের কারণে একদিকে গর্জনিয়া বাজারের ব্যবসায়ীদের পরিবহন খরচ অতিরিক্ত গুনতে হচ্ছে, অন্যদিকে ভারী যানবাহনগুলো রূপনগর গ্রামীণ সড়ক ব্যবহার করায় সম্পূর্ণ রাস্তা ভেঙ্গে যাচ্ছে। তাই ঝুঁকিপূর্ণ ব্রিজের পাশাপাশি রূপনগর সড়কটি নির্মাণ করার বিষয়ে সংশ্লিষ্ট প্রশাসনকে অবহিত করবেন বলেও জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন