ভূমি জটিলতায় বিওপি স্থাপন অনিশ্চিত হয়ে পড়েছে: বিজিবি মহা পরিচালক

Bandarban BGB pic-24.8

স্টাফ রিপোর্টার:
বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)’র মহা পরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ বলেছেন, ভূমি জটিলতার কারণে ব্যাটেলিয়ান হেড কোয়ার্টার ও বিওপি স্থাপনে অনিশ্চিয়তা দেখা দিয়েছে। সীমান্ত যতদিন পর্যন্ত সুরক্ষিত হবেনা ততদিন সন্ত্রাস, অস্ত্র চোরাচরলান ও মাদকদ্রব্য প্রবেশ রোধ করা যাবে না। সীমান্ত আইন শৃঙ্খলা বাহিনীর আওতায় আনতে হলে বিওপি স্থাপন জরুরী। পার্বত্যাঞ্চলের পাহাড়ী জনগোষ্ঠী বিওপি স্থাপনের জন্য স্বল্প পরিমাছ ভূমির ব্যবহারে নানা ধরনের বাধা দিয়ে আসছে। বাধার কারণে বিওপি স্থাপনে অনিশ্চিয়তা দেখা দিয়েছে।

তিনি মনে করেন, সীমান্ত সুরক্ষায় বিওপি স্থাপনে যারা বাধা দিচ্ছে, তারা হয়তো না বুঝে বাধা দিচ্ছে। নতুৃবা স্বার্থন্বেষী মহলের নির্দেশে বাধা দেয়ার চেষ্টা করছে। সীমান্ত সুরক্ষা ও এলাকার আইন-শৃঙ্খলা রক্ষায় বিওপি স্থাপনের জন্য ভূমি দেওয়ার জন্য পার্বত্যবাসীর প্রতি তিনি আহবান জানান।

সোমবার বিকালে খানসামা এলাকায় নবগঠিত বিজিবির সেক্টর সদর দপ্তরের কয়েকটি ভবন নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপনের উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

এসময় ব্রিগেডিয়ার জেনারেল হাবিবুর রহমান, ব্রিগেডিয়ার সাজ্জাদ হোসেন, সদর সেক্টর কমান্ডার কর্নেল অলিউর রহমান, বান্দরবান জোন কমান্ডার লেঃ কর্নেল রাজু আহম্মেদ, বলিপাড়া জোন কমান্ডার লেঃ কর্নেল কামরুজ্জামান, লেঃ কর্নেল শাহরিয়ারসহ বিজিবি”র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, পার্বত্যাঞ্চলের অরক্ষিত সীমান্তগুলো সুরক্ষিত লক্ষ্যে কাজ করছে বিজিবি। গত এক বছরের ১১০কিলোমিটার সীমান্ত এলাকা সুরক্ষার আওতায় আনা হয়েছে। বিওপি’র অভাবে এখনো ৪২৯ কিলোমিটার সীমান্ত এলাকা অরক্ষিত অবস্থায় রয়েছে।

বিজিবি’র সেক্টর সদর দপ্তর সূত্রে জানা গেছে, ১৫০ শষ্য সৈনিক ব্যারাক ভবন, অফিসার্স কোয়ার্টার জেসিও’স মেস ভবন, আন্ডারগ্রাউন্ড ওয়াটার রিজার্ভার, রেস্ট হাউজ ভবন, ওভারহেড বৈদ্যুতিক লাইন স্থাপন ও ৫০০ কেভিএ সাব স্টেসনের ভিত্তি প্রস্তরের তিনি উদ্বোধন করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন