মন্ত্রী সভায় পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন ২০১৩ এর খসড়ার নীতিগত অনুমোদনের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে পিবিসিপিপি

বিজ্ঞপ্তি:
মন্ত্রী সভায় পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনে সংশোধিত আইন ২০১৩ এর খসড়া’র নীতিগত অনুমোদন করায় এর বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ। সোমবার সন্ধ্যায় গণমাধ্যম কর্মীদের কাছে পাঠানো সংগঠনটির প্রচার সম্পাদক মোঃ সুমন স্বাক্ষরিত এক প্রেস বার্তায় এই তথ্য জানানো হয়।
প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ২৭/০৫/২০১৩ইং তারিখ রোজ সোমবার দুপুরে সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রী পরিষদের সভায় বহুল বিতর্কিত পার্বত্য চট্টগ্রাম ভূমি কমিশন আইনের সংশোধনী প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন দেয়া হয়।
মন্ত্রীসভার বৈঠকে আইনের ৬টি ধারার সংশোধন প্রস্তাব উত্থাপন করা হয়। যেভাবে সংশোধনী আনা হচ্ছে তাতে করে দায়রা কার্যপরিধি খর্ব করা হয়েছে। এছাড়া কোন বিষয়ে ভূমি কমিশনের চেয়ারম্যান আপত্তি দিলেও তা কোন কাজে আসবে না।
সংখ্যা গরিষ্টতার জোরে তিনজন উপজাতীয় সদস্য যে মত দিবেন তাই চুড়ান্ত সিদ্ধান্ত বলে গৃহিত হবে। এ ধরনের আত্মঘাতী সিদ্ধান্তের ফলে বাংলাদেশর একদশমাংশ ভূমি পার্বত্য চট্টগ্রাম যে সরকারের কর্তৃত্ব হারাচ্ছে  তা স্পষ্ট প্রতিয়মান। যে সমস্ত সংশোধন প্রস্তাব আনা হয়েছে সেগুলোর মধ্যে বলা আছে ভূমি কমিশনের ৫ সদস্যের মধ্যে ৩জনই উপজাতীয় সদস্য। বাকী ২জনের মধ্যে চেয়ারম্যান, সুপ্রীম কোটের সাবেক বিচারপতি ও সরকারের প্রতিনিধি হিসেবে রয়েছেন চট্টগাম বিভাগিয় কমিশনার বা তার পাঠানো প্রতিনিধি ফলে বৈঠকে উত্থাপিত কোন প্রস্তাব চেয়ারম্যান ও সরকারের প্রতিনিধি একযোগে ভেটু দিলেও তা কোন কাজে আসবে না বরং সংখ্যাগরিষ্টতার জোরে উপজাতীয়রা যা বলবেন তাই চুড়ান্ত সিদ্ধান্ত বলে গন্য হবে।

অবিলম্বে এই সিদ্ধান্ত বাতিল করে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতি আরো বেশি দায়িত্বশীল ভূমিকা পালন করার আহবান করছি। অন্যথায় দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় এবং পার্বত্য অঞ্চলের অধিকার হারা নিরীহ বাঙ্গালীদের অধিকার আদায়ের লক্ষ্যে পার্বত্য এলাকার সাধারন জনগণকে সাথে নিয়ে কঠোর আন্দোলনের কর্মসূচী দেয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন