মহালছড়িতে পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ

PCP NEWS 14

মহালছড়ি(খাগড়াছড়ি) সংবাদদাতা:
বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) মহালছড়ি উপজেলা শাখা রাঙামাটিতে মেডিক্যাল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের কার্যক্রম স্থগিতের দাবিতে মহালছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

আজ ১৪ জুন শনিবার সকাল ১১টায় বিক্ষোভ মিছিলটি উপজেলা সদরের বাবু পাড়া থেকে বের হয়ে উপজেলা চত্বরে গিয়ে এক প্রতিবাদ সমাবেশের মাধ্যমে শেষ হয় ।

প্রতিবাদ সমাবেশে পাহাড়ী ছাত্র পরিষদের মহালছড়ি উপজেলা শাখার সাধারন মেনন চাকমার সষ্ণলনায় বক্তব্য রাখেন, গণতান্ত্রিক যুব ফোরামের মহালছড়ি উপজেলা সভাপতি পলাশ চাকমা, সাংগঠনিক সম্পাদক নির্দশন খীসা ও মহালছড়ি উপজেলা পাহাড়ী ছাত্র পরিষদের সভাপতি তপন চাকমা প্রমুখ ।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে সরকারের যে কোন ধরনের উন্নয়ন কর্মকান্ড উদ্দেশ্যমূলক ও জুম্ম ধ্বংসের নীলনক্সা ছাড়া আর কিছুই নয়। কর্ণফুলি পেপার মিল, রেয়ন মিল ইত্যাদির মাধ্যমে জুম্ম জনগণকে কর্মসংস্থানের প্রলোভন দেখিয়েছিল পাকিস্তান সরকার। কিন্তু সে সব মিল ফ্যাক্টরির ফলে কারা লাভবান হয়েছে তা সবার জানা। ১৯৬০ সালে কাপ্তাই বাঁধের ফলে যে সমস্ত পাহাড়ি পরিবার ভূমি হারিয়ে নিঃস্ব হয়েছে, তাদেরকে যথাযথ ক্ষতিপূরণ দেওয়ার কথা থাকলও কোন সরকারই তা বাস্তবায়ন করেনি।

বক্তারা আরো বলেন, রাঙামাটিসহ পার্বত্য চট্টগ্রামে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান মেডিক্যাল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের ফলে জুম্ম জনগণ ভূমিহারা হবে।

এতে পুরো জুম্ম জাতির জন্য অশুভ ফল বয়ে আনবে। তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে সমতল থেকে বাঙ্গালী পুনর্বাসনের ফলে জুম্ম জনগণ এমনিতে সংখ্যালঘুতে পরিণত হতে যাচ্ছে। সেখানে মেডিক্যাল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চালু হলে জুম্ম ছাত্র-ছাত্রীরা বিভিন্ন ধরনের বৈষম্যের শিকার ও সংখ্যালঘুতে পরিণত হবে। পার্বত্য চট্টগ্রামের একমাত্র সমাধান পূর্ণস্বায়ত্তশাসন বাস্তবায়ন না হওয়া পর্যন্ত মেডিক্যাল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় জুম্ম জনগণ চায় না বলেও বক্তারা উল্লেখ করেন।

বক্তারা রাঙামাটিতে মেডিক্যাল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন কার্যক্রম স্থগিত করা, পার্বত্য চট্টগ্রামে র‌্যাব মোতায়েনের সিদ্ধান্ত বাতিল করা ও সেনা-বিজিবি ক্যাম্প স্থাপনের নামে ভূমি বেদখল বন্ধ করার দাবি জানান।

এছাড়া সমাবেশ থেকে বক্তারা দীঘিনালায় বিজিবি’র হামলায় গুরুতর আহত হওয়া খাগড়াছড়ি সদর হাসপাতালে চিকিৎসাধীন ৪ নারী সহ ৬ জনকে আটকের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এবং তাদেরকে অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবি করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন