মাটিরাঙ্গায় বিনামূল্যে রাসায়নিক সার ও বীজ বিতরণ

fec-image

২০১৯-২০২০ অর্থবছরের খরিদ মৌসুমের উপশি আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উপজেলার মোট ৭৫০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে প্রনোদনা কর্মসূচীর আওতায় কৃষকের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ করেছে।

রোববার (১৯ এপ্রিল) সাড়ে ১১টার দিকে মাটিরাঙ্গা উপজেলা কৃষি অফিস প্রাঙ্গণে বিনামূল্যে রাসায়নিক সার ও বীজ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপসস্থিত ছিলেন মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো. শামছুল হক। এসময় মাটিরাঙ্গা উপজেলা কৃষি বিভাগের সহকারী উদ্ভিদ কর্মকর্তা জ্যােতি কিশোর বড়ুয়া, উপ-সহকারী কৃষি কর্মকর্তা রমনী ত্রিপুরা ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা রুপম দেসহ সুবিধাভোগী কৃষকগণ উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ বলেন, রাসায়নিক সার ও বীজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা বছরের ন্যায় মহামারি করোনা ভাইরাসের মধ্যে কৃষকদের মাঠ পর্যায়ে কৃষি প্রনোদনা বাস্তবায়নের জন্য ওফশি আউশ বৃদ্ধির লক্ষ্যে ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে বিশেষ ভূমিকা রাখবে। সরকারি বিনামূল্যের রাসায়নিক সার ও বীজ যদি সঠিকভাবে জমিতে ব্যবহার না করে দোকানে বিক্রি করা হয় তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ।

বর্তমান পরিস্থিতিতে সামাজিক নিরাপদ দূরত্বের কথা মাথায় রেখে উপজেলার সাতটি ইউনিয়ন ও একটি পৌরসভার প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকের মাঝে ইউনিয়ন চেয়ারম্যান ও দায়িত্বরত উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের উপস্থিতিতে বিতরণ কার্যক্রম চলবে বলে জানান মাটিরাঙ্গা উপজেলা কৃষি অফিসার (ভারপ্রাপ্ত) মো. মাসুম ভূইঁয়া।

তিনি আরও জানান, বিতরণকৃত সার ও বীজ মাঠ পর্যায়ে যথাযথভাবে বাস্তবায়নের লক্ষ্যে উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ কৃষকদের পাশে থেকে সব ধরণের প্রযুক্তিগত সহযোগিতা প্রদান করবেন।

মাটিরাঙ্গা কৃষি অফিস সূত্রে জানা গেছে, আউশ ধান আবাদের লক্ষ্যে প্রত্যেক প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকের জন্য ৫ কেজি উচ্চ ফলনশীল জাতের আউশ ধানের বীজ, ২০ কেজি ডিএপি সার এবং ১০ কেজি এমওপি সার বিনামূল্যে বিতরণ করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন