মাটিরাঙ্গায় ব্যাডেন পাওয়েলের ১৬১তম জন্মদিন পালিত

নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা:

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় বিশ্ব স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা রবার্ট ব্যাডেন পাওয়েলের ১৬১তম জন্মদিন পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের স্কাউট, রোবার স্কাউট ও গার্লস গাইডের সমন্বয়ে এক বর্ণাঢ্য শোভাযাত্রা মাটিরাঙ্গা উপজেলা সদরের গুরুত্বপুর্ন সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ মাঠে গিয়ে শেষ হয়।

পরে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ মিলনায়তনে মাটিরাঙ্গা ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রশান্ত কুমার ত্রিপুরার সভাপতিত্বে অুনষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ। মাটিরাঙ্গা উপজেলা স্কাউটস এ অনুষ্ঠানের আয়োজন করে।

মুক্ত রোভার স্কাউটার মো. ফরিদ আহমেদ এর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা, মাটিরাঙ্গা উপজেলা স্কাউটসের সভাপতি মো. ইমাম উদ্দিন ও মাটিরাঙ্গা ডিগ্রী কলেজের ক্রীড়া শিক্ষক মো. আবুল হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

রবার্ট স্টিফেন্সন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েলের তার হাত ধরেই ১৯০৭ সালে স্কাউট আন্দোলনের সূত্রপাত ঘটে উল্লেখ করে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ বলেন, তার একটি উদ্যোগের মাধ্যমে বর্তমানে বিশ্বের ২১৭টি দেশে স্কাউটি আন্দোলন চলছে। বাংলাদেশে ইস্ট পাকিস্তান বয়স্কাউট অ্যাসোসিয়েশনের মাধ্যমে যাত্রা শুরু করে স্বাধীনতার পর ১৯৭২ সালে বাংলাদেশ বয়স্কাউট অ্যাসোসিয়েশন এবং ১৯৭৮ সালে আবারো নাম পরিবর্তন ‘বাংলাদেশ স্কাউটস’ নামে নতুন অবয়ব ধারন করে। স্কাউট আন্দোলনে ১৯৯৪ সাল থেকে মেয়েরাও যুক্ত হওয়ার সুযোগ পায়।

ব্যাডেন পাওয়েলের পথ অনুসরনের পরামর্শ দিয়ে তিনি বলেন, ব্যাডেন পাওয়েল পারলে আমরা কেন পারবো না। উদ্যোগ নিতে হবে। উদ্যোগ নিলে সফল অবশ্যই হবে। স্কাউটস আন্দোলন আমাদেরকে মানবিক হতে শিক্ষা দেয়।

পরে স্কাউট, রোবার স্কাউট ও গার্লস গাইডের সদস্যদের নিয়ে বিশ্ব স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা রবার্ট ব্যাডেন পাওয়েলের ১৬১তম জন্মদিনের কেক কাটেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন