মানিকছড়িতে ফরম সঙ্কটের কারণে ভোটার হতে পারেনি বহু মানুষ

ima_50878

মো. ইমরান হোসেনঃ
মানিকছড়িতে জাতীয় পরিচয় পত্র-ভোটার তালিকা হালনাগাদ প্রকল্পের মেয়াদ ২৫ আগস্ট শেষ হলেও বহু মানুষ ফরম সঙ্কটের কারণে ভোটার হতে পারেনি। ফলে সরকারের এ উদ্যোগ সফলতা পায়নি।

সরেজমিনে জানা গেছে, মানিকছড়ি উপজেলার ৪টি ইউনিয়ন মানিকছড়ি সদর, বাটনাতলী, তিনটহরী, যোগ্যাছোলা ইউনিয়নে গত ২৫ জুলাই থেকে ১৫ আগস্ট পর্যন্ত তথ্য সংগ্রহ এবং ২১ আগস্ট থেকে ২৫ আগস্ট পর্যন্ত তালিকাভুক্তদের ছবি তোলার দিন ধার্য্য ছিল। কিন্তু তথ্য ফরম সংকটের কারণে উপজেলার বিভিন্ন ওয়ার্ডের অসংখ্য মানুষ তালিকাভুক্ত কিংবা ছবি তোলা থেকে বঞ্চিত হয়েছে। ফলে সরকারের ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম সফলতা পায়নি এখানে।

খোঁজ নিয়ে জানা গেছে, বাটনাতলী ইউনিয়নের ২ ও ৩নং ওয়ার্ডের অর্ধ শতাধিক ব্যক্তি ফরম সংকটের কারণে তালিকাভুক্ত থেকে বঞ্চিত হয়েছে। ঐ গ্রামের যুবক মোঃ ওসমান (জন্ম তারিখ ০১-০১-১৯৯৬ইং) জানান, আমি সহ এ দু’টি ওয়ার্ডের প্রায় ৪০জন যুবক/যুবতী তথ্য ফরম না পাওয়ার কারণে ভোটার হতে পারিনি।

বাটনাতলী ঢাকাইয়া শিবির এলাকার লাইলী আক্তার ময়না (১৫-০৫-১৯৯৪ইং) জানান, ভোটার তালিকায় অন্তর্ভুক্তির জন্য চট্টগ্রাম থেকে ছুটে এসেও ফরম সঙ্কটের কারণে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হতে পারিনি। পরে ওই কিশোরী হতাশ হয়ে ফিরে যান।

মানিকছড়ি সদর মুসলিম পাড়ার তাহমিন আক্তার, জন্ম তারিখঃ ০৪-০৫-১৯৯৯ইং, মোঃ ইমরান হাসান, জন্ম তারিখঃ ১৪-০৯-১৯৯৭ইং সহ আরো অনেকে ভোটার হতে পারেনি।

এ প্রসঙ্গে বাটনাতলী ইউনিয়নের সুপারভাইজার সাজাইহ্লা চৌধুরী জানান, তথ্য সংগ্রহ (ব্যক্তিগত ডাইরিতে) করা হলেও ফরম সংকটের কারণে তাদের ছবি তোলা সম্ভব হয়নি।

মানিকছড়ি সদর ইউনিয়নে ৫ ও ৭নং ওয়ার্ডের তথ্য সংগ্রহকারী এস,এম নাসির উদ্দিন ফরম সংকটের সত্যতা স্বীকার করে বলেন, উপজেলার বিভিন্ন ওয়ার্ডে ফরম সংকটের কারণে অনেকে বাদ পড়েছে।

এদিকে তৃণমূলের অনেক সুপারভাইজার ও তথ্য সংগ্রহকারীর বিরুদ্ধে বাড়ি বাড়ি না যাওয়া এবং ফরম থাকা স্বত্বেও না দেওয়ার অভিযোগ উঠেছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাচন অফিসার সাদিয়া সুলতানা জানান, রোহিঙ্গা ভোটার হওয়ার আশঙ্কায় ফরম বিতরণে কড়াকড়ি আরোপ করা হয়েছে। তবে কেউই তালিকা থেকে বাদ যাবে না।

উপজেলা নির্বাহী অফিসার (অঃদাঃ) মো. দিদারুল আলম জানান, ফরম সংকটের কারণে কিছু মানুষ বাদ পড়েছে বলে শুনেছি। আগামী জানুয়ারীতে পুনরায় হালনাগাদ এর সুযোগ দেওয়া হবে। তখন এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন