মালয়েশিয়ায় ১৩৯ গণকবর ও ২৮ বন্দীশিবিরের সন্ধান

109883_1

আন্তর্জাতিক ডেস্ক:
মালয়েশিয়া সীমান্তে সবমিলিয়ে ১৩৯টি গণকবর এবং ২৮টি মানব পাচারকারীদের শিবির খুঁজে পাওয়া গেছে। থাইল্যান্ডের সীমান্ত সংলগ্ন পাডাং বেসারে এসব কবর এবং শিবির খুঁজে পাওয়া গেছে বলে জানিয়েছেন দেশটির পুলিশ প্রধান খালিদ আবু বকর।

সোমবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে তিনি এ তথ্য জানান। অনেকগুলো কবরে একাধিক মরদেহ রয়েছে বলেও জানান খালিদা আবু বকর।

তিনি জানিয়েছেন, থাইল্যান্ডের সীমান্ত সংলগ্ন পার্লিস প্রদেশের পাদাং বেসার এলাকায় অভিবাসীপ্রত্যাশীদের ১৩৯টি গণকবর এবং ২৮টি শিবিরের সন্ধান মিলেছে। এসব কবরে ভাগ্যহত রোহিঙ্গা এবং বাংলাদেশিদের শত শত লাশ রয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে এক একটা কবরে কতটি করে লাশ থাকতে পারে সে বিষয়ে তারা এখনো নিশ্চিত হতে পারেননি। তিনি আরো জানিয়েছেন, মানব পাচারকারীদের যেসব শিবির খুঁজে পাওয়া গেছে এর সবচেয়ে বড়টিতে একসঙ্গে তিনশ মানুষ থাকতে পারে।

পুলিশ প্রধান আবু বকর সাংবাদিকদের জানান, গত ১১ মে থেকে ২৩ মে পর্যন্ত পরিচালিত অভিযানে এ কবরগুলোর সন্ধান পাওয়া যায়। চলতি মাসের শুরুতে থাইল্যান্ডে পাওয়া গণকবর থেকে একশ মিট‍ার দূরে একটি কবর পাওয়া গেছে বলেও জানান তিনি।

কবর থেকে মরদেহগুলো উত্তোলণে পুলিশের একটি দল সকালেই ঘটনাস্থলে পৌঁছেছে।

এদিকে গণকবর উদ্ধার করার পর এর সঙ্গে জড়িতদের খুঁজে বের করার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী দাতুক সেরি নাজিব রাজাক। রোববার টুইটার এবং ফেসবুকে দেয়া ওই বিবৃতিতে মালয়েশিয়ার মাটিতে এসব মানব পাচারকারীদের সক্রিয় থাকার ঘটনায় তিনি দু:খ প্রকাশ করেছেন।

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী আহমদ জাহিদ হামিদি পার্লিসের পাদাং বেসার এলাকায় কয়েকটি গণকবর এবং ১৭টি শিবির ‍খুঁজে পাওয়ার কথা নিশ্চিত করেছিলেন।

এর আগে রবিবার মালয়েশিয়ার পেরলিস রাজ্যের পেদাং ও ওয়াং কেলিয়ান অঞ্চলের জঙ্গলে ৩০টি গণকবরের সন্ধান পায় দেশটির পুলিশ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন