মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাতে ভারত ৩.৭ বিলিয়ন ডলার খরচ করবে

fec-image

আগামী এক দশকের ভেতর মিয়ানমারের সাথে নিজেদের ১ হাজার ৬১০ কিলোমিটার দীর্ঘ সীমান্তে কাঁটাতারের বেড়া বসাতে ৩ দশমিক ৭ বিলিয়ন ডলার খরচ করতে যাচ্ছে ভারত সরকার। মূলত চোরাচালান এবং অন্যান্য অবৈধ কার্যকলাপ বন্ধে এই পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানিয়েছে ভারত সরকারের সাথে সংশ্লিষ্ট একটি সূত্র। খবর রয়টার্সের।

এর আগে জাতীয় নিরাপত্তার স্বার্থে এবং উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোর জনসংখ্যার ভারসাম্য রক্ষার্থে সীমান্তে বসবাসকারী নাগরিকদের ভারতে ভিসাবিহীন প্রবেশাধিকার বন্ধ করার এবং সীমান্তে কাঁটাতারের বেড়া দেয়ার ঘোষণা দিয়েছিল ভারত সরকার।

এই মাসের শুরুতে একটি সরকারি কমিটি সীমান্তে বেড়া দেয়ার জন্য খরচের অনুমোদন দিয়েছে। এখন চূড়ান্ত অনুমোদনের জন্য এটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায় যাবে।

সীমান্তে কাঁটাতার বসানোর ব্যাপারে ভারত বা মিয়ানমার সরকার কোনো মন্তব্য করেনি।

২০২১ সালে এক সামরিক অভ্যুত্থানের পর থেকে অসংখ্য বেসামরিক ব্যক্তি এবং সৈন্য মিয়ানমার থেকে ভারতে প্রবেশ করেছে। সীমান্তের উভয় পাশের নাগরিকদের মাঝে পারিবারিক ও সাংস্কৃতিক বন্ধন বিদ্যমান থাকায় মিয়ানমারের অনেক নাগরিক যেকোনো সংকটে ভারতে আশ্রয় নিয়ে থাকে।

অরক্ষিত সীমান্তকে উত্তর-পূর্বাঞ্চলীয় মনিপুর রাজ্যে সন্ত্রাসী কার্যক্রম উসকে দেয়ার অন্যতম কারণ হিসেবে উল্লেখ করে আসছেন ভারত সরকারের কর্মকর্তারা। মনিপুরে দুটি দলের মাঝে তীব্র লড়াই বিদ্যমান, যাদের একটির সাথে মিয়ানমারের চীন সম্প্রদায়ের সম্পর্ক রয়েছে।

ভারত সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের নিয়ে গঠিত কমিটি সীমান্তে বেড়ার পাশাপাশি ১ হাজার ৭০০ কিলোমিটার রাস্তা বানানোর সিদ্ধান্তও নিয়েছেন, যাতে করে যেকোনো প্রয়োজনে সৈন্যরা সীমান্তে মোতায়েন হতে পারে।

সীমান্তে কাঁটাতার স্থাপন ও রাস্তা নির্মানে ভারত সরকারের খরচ হবে প্রতি কিলোমিটারে ১২৫ মিলিয়ন রুপি, যা বাংলাদেশ সীমান্তে ২০২০ সালে কাঁটাতার বসাতে গিয়ে প্রতি কিলোমিটারে খরচ হওয়া ৫৫ মিলিয়ন রুপির চাইতে অনেক বেশি। কঠিন পাহাড়ি পরিবেশ এবং উন্নত প্রযুক্তির ব্যবহারের ফলে খরচ বাড়বে বলে দাবী সংশ্লিষ্ট কর্মকর্তাদের।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: মিয়ানমার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন