মীনা দিবসে রামুতে বিজয়ীদের পুরস্কার বিতরণ

উপজেলা প্রতিনিধি, রামু :                     
মীনা দিবস উপলক্ষে বুধবার দিনব্যাপী কক্সবাজারের রামু উপজেলা পরিষদ মিলনায়তন চত্বর ছিল উৎসব মুখর পরিবেশ। কঁচিকাঁচা ছাত্রছাত্রী, শিক্ষক, শিক্ষিকা, অভিভাবকসহ প্রশাসনের কর্তা ব্যক্তি, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া ও সুশীল সমাজের প্রতিনিধিদের উপস্থিতিতে উপজেলা শিক্ষা অফিসের উদ্যোগে উদ্যাপিত হলো মীনা দিবস। প্রাথমিক বিদ্যালয়ে শতভাগ শিশুর ভর্তি, ঝরে পড়া রোধ এবং মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে সামাজিক উদ্বুদ্ধকরণ কর্মসূচির আওতায় ১৯৮৯ সাল থেকে প্রতিবছর দিবসটি উদ্যাপিত হয়ে আসছে।

মীনা দিবস বিষয়ক কার্যক্রম প্রচারের ফলে প্রাথমিক শিক্ষার গুনগত মানোন্নয়ন তথা শিক্ষামূলক বিনোদনের মাধ্যম হিসেবে সবার জন্য শিক্ষা নিশ্চিতকরণে সচেতনতা সৃষ্টিতে কার্যকর ভূমিকা রাখবে।
উল্লেখ্য, মীনা দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল শিশুদের অংশগ্রহণে মীনা কর্মকান্ডের উপর প্রদর্শনী, শিশু কিশোরদের রচনা, চিত্রাংকন, মীনা সাঁজো প্রতিযোগিতা, আলোচনা সভা, বর্ণাঢ্য শোভাযাত্রা, পুরস্কার বিতরণ। 

সভায় বক্তারা বলেন, মীনা দিবস উদযাপনের লক্ষ্য হলো, দেশের শিক্ষাবঞ্চিত শিশুদের শিক্ষা সম্পর্কে সচেতন ও উৎসাহী করে তোলা। পাশাপাশি তাদের শিক্ষা গ্রহণে আগ্রহী করে তোলা। গত দুই দশকের ব্যবধানে বাংলাদেশে প্রাথমিক শিক্ষার মান উন্নত হয়েছে। শিশু শিক্ষার হার আগের চেয়ে অনেক বৃদ্ধি পেয়েছে। কন্যাশিশুর অধিকার সম্পর্কেও আগের চেয়ে অভিভাবকরা অনেক বেশি সচেতন। যে উদ্দেশ্য নিয়ে মীনা নামের কার্টুন চরিত্রের জন্ম সে উদ্দেশ্য সফল।    

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন