রুমায় বন্যায় ক্ষতিগ্রস্ত ২০০ শত পরিবার পেল নগদ টাকা ও ত্রাণ সামগ্রী

fec-image

বান্দরবানের রুমায় বন্যায় ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত ২০০শত পরিবারকে নগদ অর্থ ও ত্রাণ বিতরন করা হয়েছে। কারিতাস বাংলাদেশ ও হিউম্যানিটারিয়ান ফাউন্ডেশন এই ত্রাণ সামগ্রী ও শর্তহীন নগদ অর্থ বিতরণ করেন।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় রুমা সদরে মার্মা ওয়েলফেয়ার এসোসিয়েশন ভবন প্রাঙ্গনে এক আলোচনা সভায় নগদ অর্থ ও ত্রাণ বিতরন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্ষতিগ্রস্তদের শর্তহীন নগদ অর্থ ও ত্রাণ সামগ্রী বিতরণ করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুল হক।

তিনি বলেন, সম্প্রতি বন্যায় ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্তদের মাঝে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান থেকে বিভিন্ন ভাবে ত্রান বিতরণ হচ্ছে। একজন ক্ষতিগ্রস্ত বা তার পরিবারের কোনো সদস্য যাতে একাধিক প্রতিষ্ঠান থেকে বারবার না পায় উপজেলা প্রশাসন তা দেখভালের মাধ্যমে সমন্বয় করে দেখা হচ্ছে। এটা করা গেলে কোন ক্ষতিগ্রস্ত পরিবার আর বাদ পরবে না, আর সহায়তা প্রাপ্তি নিশ্চিত হবে। বিষয়টি নিয়ে সবাইকে খেয়াল রাখতে হবে বলে উল্লেখ করেন ইউএনও মাহাবুবুল হক।

কারিতাসের প্রতিনিধি যোসেপ ত্রিপুরার সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, রুমা উপজেলা রিসোর্স সেন্টার (ইউআরসি)’ইনস্ট্যাক্টর মোহাম্মদ কাউছারুল ইসলাম, হিউম্যানিটারিয়ান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মংমংসিং, রুমা থানা এসআই ধীমান বড়ুয়া, রুমা সদর ইউপির ২নং ওয়ার্ডের মেম্বার মোহাম্মদ ময়ুর উদ্দিন, ৩নং ওয়ার্ডের মেম্বার জনমনি ত্রিপুরা ও জরুরী মানবিক সাড়াদান কর্মসূচির উপজেলা টিম রিডার ক্লিনটন ত্রিপুরা প্রমুখ।

এসময় ইউকেএইড, জেএও, নেডারল্যান্ড ও স্টার ফান্ড বাংলাদেশ অর্থায়নে প্রতি পরিবারকে নগদ পাঁচ হাজার ৫০০টাকা ও নয় ধরণের ত্রাণ সামগ্রী বিতরন করা হয়।

এতে রয়েছে, ঢাকনাসহ বালতি একটি, জেরিকান ২টি, কাপড় কাচার সাবান ৪ টি, গোসলের সাবান ৪টি, মাসিকের স্বাস্থ্যবিধি জন্য অনিষ্পত্তিযোগ্য স্যানিটারি কাপড়-৪টি ওআরএস ১২টি, খাবার পানি ২ লিটার ও নখ কাটার ১টি।

হিউম্যানিটারিয়ান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মংমংসিং জানান বন্যায় ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত দের মধ্য থেকে জরুরী মানবিক সাড়াদান কর্মসূচির আওতায় অংশগ্রহণকারী লক্ষিত এই ২০০টি পরিবারের মাঝে শর্তহীন নগদ অর্থ ও ত্রাণ সামগ্রী বিতরণের মাধ্যমে জরুরি সময়ে নিজেদের ক্ষতি কিছুটা হলেও কাটিয়ে উঠতে পারে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি জানান, এই কর্মসূচির আওতায় কারিতাসের সহযোগিতা ও হিউম্যানিটারিয়ান ফাউন্ডেশন বাস্তবায়নে রুমায় পাইন্দু ইউনিয়নের আরও ১২০ পরিবারকে পর্যায়ক্রমে ক্ষতিগ্রস্তদের শর্তহীন নগদ অর্থ ও ত্রান সামগ্রী বিতরণ করা হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ক্ষতিগ্রস্ত, টাকা, ত্রাণ সামগ্রী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন