সেন্টমার্টিনে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ঢেউটিন ও নগদ অর্থ প্রদান

fec-image

ঘূর্ণিঝড় মোখা তাণ্ডবে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ঢেউটিন ও নগদ অর্থ বিতরণ শুরু করেছে উপজেলা প্রশাসন। পর্যাক্রমে সকল ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে দেওয়া হবে।

বৃহস্পতিবার (১৮ মে) সন্ধ্যা এসব ত্রাণ সামগ্রী বিতরণ করেন, টেকনাফ উপজেলা সহকারী কমিশনার ভূমি মো.এরফানুল হক চৌধুরী।

এ সময় উপস্থিত ছিলেন, টেকনাফ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিদর্শক বিদ্যুৎ বিহারী, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা চিন্ময় বড়ুয়া মানস, সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান, ইউপি সদস্য ছৈয়দ আলম ও খোরশেদ প্রমুখ।

প্রতিটি ক্ষতিগ্রস্ত পরিবারকে ২ বান্ডিল ঢেউটিন ও নগদ ৬হাজার টাকা বিতরণ করা হয়। এ তথ্য নিশ্চিত করেছেন সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান ।

দ্বীপের উত্তর সৈকত ডিমাই প্যারাডাইস হোটেলের পাশে বাসিন্দা শফিকা বলেন, ঘূর্ণিঝড় মোখায় আমার ঘরের টিন উড়ে গেছে।বাড়ির সবকিছু মাটিতে পড়ে রয়েছে। এখনো উঠানো সম্ভব হয়নি। খোলা আকাশের নিচে বসবাস করতে হচ্ছে। এরপর থেকে পাঁচদিন অতিবাহিত হলো। শুকনো খাবার ছাড়া অন্য কোন সহায়তা পেলাম না।

সেন্টমার্টিনের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, বৃহস্পতিবার সন্ধ্যা সরকারিভাবে ক্ষতিগ্রস্ত ২০০ পরিবারের মাঝে ঢেউটিন নগদ অর্থ বিতরণ শুরু হয়েছে। প্রতিটি পরিবার দুই বান্ডিল টিন ও ছয় হাজার নগদ অর্থ সহায়তা দেওয়া হয়। দ্বীপে এখনও প্রায় ১হাজার পরিবার খোলা আকাশের নিচে অবস্থান করছেন। এ অবস্থায় বৃষ্টিপাতও হচ্ছে। দ্রুত সময়ের মধ্যে অন্যান্যদের ঘর তৈরিতে সহায়তা প্রয়োজন।

টেকনাফ উপজেলা সহকারী কমিশনার (ভূমি)মো. এরফানুল হক চৌধুরী বলেন, কক্সবাজার জেলা প্রশাসক এর নির্দেশনা এবং টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার এর তত্ত্বাবধানে ঘূর্ণিঝড় মোখা’য় সেন্টমার্টিনে ক্ষতিগ্রস্তদের গৃহ পুনঃনির্মাণ করার জন্য প্রতি পরিবারকে ২বান্ডিল ঢেউটিন ও নগদ ৬ হাজার টাকা করে সহায়তা প্রদান করা হয়েছে।এসব ত্রাণ ও গৃহ নির্মাণ সামগ্রী সহয়তা অব্যাহত থাকবে বলে তিনি জানান।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামরুজ্জামান বলেন, ঘূর্ণিঝড় মোখা কবলিত এলাকায় ক্ষতিগ্রস্ত পরিবার গুলোর তালিকা প্রনয়নের কাজ চলছে।

তিনি আরও বলেন, সেন্টমার্টিনের ২’শ পরিবারের জন্য ৪’শত বান্ডিল ঢেউটিন ও নগদ ১২লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এক বান্ডিল টিনের বিপরীতে তিন হাজার নগদ অর্থ সহায়তা দেওয়া হবে। সেখানে টেকনাফ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো.এরফানুল হক চৌধুরীর সমন্বয়ে একটা টিম ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর তালিকা যাচাই-বাছাই করছেন। সেই অনুযায়ী বরাদ্দ দেওয়া টিন ও নগদ অর্থ প্রদান করা হবে। পর্যায়ক্রমে সবার কাছে তা পাঠানো হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ক্ষতিগ্রস্ত, ঘূর্ণিঝড়, পরিবার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন