রোহিঙ্গা সংকট ব্যবস্থাপনা শিখতে বিদেশ সফরে গেছেন সচিবসহ ৯ কর্মকর্তা

fec-image

২৫ আগস্ট ২০১৭ মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা নির্যাতন ও নিপীড়নের শিকার হয়ে দেশত্যাগে বাধ্য হয়। তাদের মানবিক আশ্রয় দিয়ে বড় সংকটে পড়ে বাংলাদেশ। রোহিঙ্গাদের এই সংকট ব্যবস্থাপনার ওপর প্রশিক্ষণ নিতে বিদেশ সফরে গেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসানসহ সরকারের ৯ কর্মকর্তা।

মন্ত্রণালয় সূত্র জানায়, ২১ নভেম্বর এই ৯ কর্মকর্তা তুরস্ক, জার্মানি ও সুইডেন সফরে যান। তাঁদের ২৯ নভেম্বর দেশে ফেরার কথা রয়েছে।

বিশ্বব্যাংকের অর্থায়নে ‘ইমার্জেন্সি মাল্টি-সেক্টর রোহিঙ্গা ক্রাইসিস রেসপন্স প্রজেক্ট’ শিরোনামের প্রকল্পের আওতায় প্রশিক্ষণ নিতে এই কর্মকর্তারা বিদেশে গেছেন বলে সরকারি আদেশ (জিও) থেকে জানা যায়।

সূত্র জানায়, সরকারের আরও ২৫ কর্মকর্তা রোহিঙ্গা সংকট ব্যবস্থাপনা শিখতে কানাডা, তুরস্ক ও জার্মানি যাওয়ার অপেক্ষায় আছেন।

উল্লিখিত ২৫ কর্মকর্তার মধ্যে কানাডা যাবেন ১২ জন। তাঁদের বিদেশ সফরে যাওয়ার জন্য ইতিমধ্যে সরকারি আদেশ (জিও) জারি হয়েছে। তবে তাঁরা এখনই যাচ্ছেন না। সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, কানাডায় এখন অনেক শীত পড়েছে। শীত কমলে এই কর্মকর্তারা সুবিধাজনক সময়ে দেশটিতে সফরে যাবেন।

বাকি ১৩ কর্মকর্তা যাবেন তুরস্ক ও জার্মানিতে। তাঁদের বিদেশ ভ্রমণের প্রস্তাবটি অনুমোদনের অপেক্ষায় আছে বলে সূত্র জানিয়েছে।

চলমান অর্থনৈতিক সংকটের মধ্যে রোহিঙ্গা সংকট ব্যবস্থাপনা শিখতে সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণের সমালোচনা করেছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, মিয়ানমার থেকে পালিয়ে আসা নাগরিকদের জন্য বাংলাদেশ সরকার ভাসানচরে থাকার ব্যবস্থা করেছে। উন্নয়ন সহযোগীদের সহযোগিতায় কক্সবাজারে রোহিঙ্গাদের সব ধরনের সুবিধা দেওয়া হচ্ছে। এখন বাংলাদেশ সরকারের পূর্ণ মনোযোগ দেওয়া উচিত রোহিঙ্গা প্রত্যাবাসনে।

তবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর হচ্ছে বিশ্বব্যাংকের অনুদানের অর্থে। এখানে সরকারি অর্থায়নের কোনো বিষয় নেই। তা ছাড়া প্রকল্পে বিদেশ ভ্রমণের জন্য আলাদা অর্থ ধরা আছে। সে জন্যই কর্মকর্তারা বিদেশ সফরে যাচ্ছেন। বিদেশিরা কীভাবে শরণার্থীদের ব্যবস্থাপনা করছেন, তা শিখবেন তাঁরা।

প্রকল্পের আওতায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসানের নেতৃত্বে এখন তিন দেশ সফরে থাকা অন্য কর্মকর্তারা হলেন—প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক-২ মো. শহীদুল ইসলাম, প্রকল্পের পরিচালক এ টি এম মাহবুব উল করিম, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) পরিচালক মুহাম্মদ মিজানুর রহমান সরকার, প্রতিমন্ত্রী এনামুর রহমানের একান্ত সচিব মো. হুমায়ুন কবীর, জ্যেষ্ঠ সহকারী সচিব শামীম রহমান, প্রীতম সাহা, মনজুর আলম ও সুজিত কুমার চন্দ। মন্ত্রণালয় সূত্র ও জিও থেকে এই তথ্য জানা যায়।

সূত্র জানায়, এই সফরে প্রতিমন্ত্রী এনামুর রহমানের যাওয়ার কথা ছিল। কিন্তু আসন্ন জাতীয় নির্বাচনের বিষয়টি বিবেচনায় নিয়ে তিনি তাঁর নাম প্রত্যাহার করে নেন।

জানা গেছে, প্রকল্পের আওতায় বিদেশ ভ্রমণে যাওয়ার অপেক্ষায় থাকা কর্মকর্তাদের মধ্যে আছেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মিজানুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাসান সারওয়ার, কে এম আবদুল ওয়াদুদ, এ বি এম সফিকুল হায়দার।

এ ছাড়া এই তালিকায় পরিকল্পনা কমিশন, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি), অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ের কর্মকর্তা আছেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান গত শনিবার বলেন, সরকারি অর্থায়নে বিদেশ সফরের অনুমতি দেওয়া হচ্ছে না। তবে আন্তর্জাতিক বা উন্নয়ন সহযোগীদের অর্থায়নের ক্ষেত্রে শর্তসাপেক্ষে সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণের অনুমতি দেওয়া হচ্ছে। কারণ, এসব সফরের ব্যয়ভার তারাই বহন করে। এই প্রকল্পে যেহেতু বিশ্বব্যাংক অনুদান দিচ্ছে, তাই সরকারি কর্মকর্তাদের বিদেশ সফরের অনুমতি দেওয়া হয়েছে।

তবে একটি সূত্র বলেছে, বিশ্বব্যাংকের অনুদানে সরকারি কর্মকর্তারা রোহিঙ্গা সংকট ব্যবস্থাপনা বিষয়ে অভিজ্ঞতা অর্জনে বিদেশ সফরে যাক, তা চাননি প্রতিমন্ত্রী এনামুর রহমান। তিনি এ বিষয়ে আপত্তি জানিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত সরকারি কর্মকর্তাদের ব্যাপক আগ্রহের কারণে এ ব্যাপারে ছাড় দিতে হয়েছে।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সাবেক সচিব ফাওজুল কবির খান বলেন, রোহিঙ্গাদের জন্য সরকার ভাসানচর, টেকনাফ ও উখিয়ায় সব ধরনের ব্যবস্থা নিয়েছে। সরকারি কর্মকর্তারা বিদেশ ভ্রমণে গিয়ে কী শিখবেন, আর কী প্রয়োগ করবেন, তা সবাই জানেন ও বোঝেন। কর্মকর্তারা যদি বিশ্বব্যাংকের অনুদানে গিয়ে থাকেন, তবে বলতে হয়, এই অর্থ অন্য খাতে খরচ করা যেত। যেকোনো প্রকল্পে বিদেশ ভ্রমণের ব্যবস্থা রাখা হয় সরকারি কর্মকর্তাদের খুশি করতে। দেশে চলমান ডলার–সংকটের মধ্যে কর্মকর্তাদের বিদেশ ভ্রমণে না গিয়ে তা রোহিঙ্গাদের জন্য অন্য খাতে খরচের পরামর্শ দেন তিনি।  সূত্র: প্রথম আলো

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন