লামা পৌরসভার মধুঝিরিতে ভূমি দখলকে কেন্দ্র করে ১৪৪ ধারা জারি

লামা প্রতিনিধি:
বান্দরবান পার্বত্য জেলার লামা পৌরসভার মধুঝিরিতে ২টি খতিয়ানের ভূমি দখলকে কেন্দ্র করে ১৪৪ ধারায় শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য স্থিতাবস্থা জারি করা হয়েছে। ভূমি দখলকে কেন্দ্র করে বিবাদে জড়িত দু’পক্ষের মাঝে টান টান উত্তেজনা বিরাজ করছে। এক পক্ষ শুক্রবার উপজেলা সদরে মানববন্ধন করেছে। লামা থানায় উভয় পক্ষ পরস্পরের বিরুদ্ধে সংঘর্ষ ও ভূমি জবর দখলের অভিযোগ দায়ের করেছে। উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ১৪৪ ধারার স্থিতাবস্থার আদেশ দিয়েছে।

শুক্রবার বিকালে লামা প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলনে প্রাথমিক বিদ্যালয়ের স্কুল শিক্ষিকা ছবি কর্মকার ১০জন ক্রেতার পক্ষে লিখিত বক্তব্যে দাবি করেছেন তারা ২৯৩নং ছাগলখাইয়া মৌজার ৬৯ নং খতিয়ানের ৮৩৯, ৮৪০ ও ৮৫৮ নং দাগের ৫০ শতক ১ম শ্রেণির জায়গার ক্রয়সূত্রে মালিক। ক্রেতাগণ হলো-মিন্টু দাশ, চন্দন কান্তি দাশ, পুলক কান্তি দাশ, মিটন কান্তি দাশ, রুবেল কান্তি দাশ, পরিতোষ কুমার বিশ্বাস, উম্মে সালমা হ্যাপি, লিটন দাশ, অরুণ চন্দ্র ও ছবি কর্মকার। ওই জায়গা সাবেক ব্যাংক কর্মকর্তা ইসহাক চৌধুরী গং জবর দখল করার চেষ্টা করছে বলে ছবি কর্মকারগং দাবি করেছেন।

অপরদিকে, ২৯৩নং ছাগলখাইয়া মৌজার বাসিন্দা ও সাবেক ব্যাংক কর্মকর্তা ইসহাক চৌধুরী লামা থানায় দায়েরকৃত এজাহারে জানিয়েছেন, তিনি ২৯৩নং ছাগলখাইয়া মৌজার ১২৩নং খতিয়ানের ৮৫৫নং দাগের সাতান্ন শতক জায়গার ক্রয়সূত্রে মালিক। বর্ণিত খতিয়ানের জায়গা জবর দখল করার জন্য মিন্টু দাশ গং চেষ্টা করছে। মিন্টুগংদের খতিয়ান ও দাগ নং আলাদা। তারা আলাদা খতিয়ান ও আলাদা দাগের দলিল দিয়ে ১২৩ খতিয়ানের ৮৫৫ নং দাগের জায়গা জোর পূর্বক জবর দখলের চেষ্টা করে যাচ্ছে। যার কোন আইনগত ভিত্তি নাই। স্থানীয়ভাবে একাধিক পরিমাপে বিষয়টি সকলে অবগত হয়েছে।

গত ৩ আগস্ট বৃহস্পতিবার মিন্টু দাশ গং ১২৩নং খতিয়ানের ৫৭ শতক জায়গা চাষাবাদে বাধা প্রদানের চেষ্টা করলে উত্তেজনার সৃষ্টি হয়। এ ঘটনায় লামা থানায় উভয় গ্রুপের পক্ষ থেকে এজাহার দায়ের করা হয়েছে। পরে একই দিন মিন্টু দাশ লামা উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালতে ১৪৪ ধারায় ইসহাক চৌধুরীর বিরুদ্ধে জবর দখলের অভিযোগ এনে মামলা দায়ের করেছেন। নিবার্হী ম্যাজিস্ট্রেট আদালত ২৯৩নং ছাগলখাইয়া মৌজার ৬৯নং খতিয়ানের ৮৩৯, ৮৪০, ৮৫৮ নং দাগের আন্দর ত্রিশ শতক জায়গার উপর স্থিতাবস্থার আদেশ দিয়েছেন। লামা থানা পুলিশের উপ-পরিদর্শক গিয়াস উদ্দিন স্থিতাবস্থার আদেশ জারি করেছেন। ইসহাক চৌধুরীর বিরুদ্ধে ভূমি জবর দখলের অভিযোগ এনে শুক্রবার বিকালে মিন্টু দাশ গং লামা উপজেলার সর্বস্তরের সনাতনী সমাজের ব্যানারে উপজেলা পরিষদের সামনের সড়কে মানব বন্ধন করেছে।

লামা থানার অফিসার ইনচার্জ আনোয়ার হোসেন জানিয়েছেন, আদালতের নির্দেশে তর্কিত জায়গায় শান্তি শৃঙ্খলা রক্ষার জন্য উভয় পক্ষকে ১৪৪ ধারার স্থিতাবস্থার নোটিশ প্রদান করা হয়েছে। জায়গার মালিকানা কাগজপত্র সাপক্ষে আদালত নির্ধারণ করবেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন