চকরিয়ায় সংবাদ সম্মেলনে ভুক্তভোগীর অভিযোগ

সাইরার ডেইলের জমি দখলে নিতে অস্ত্রের মহড়া

fec-image

কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়ি ইউনিয়নের শতবছরের মৌরুসিপাট্টা জমি জবর দখলে নিতে একদল অস্ত্রধারীর হুমকীতে অসহায় হয়ে পড়েছে এক কৃষক পরিবার। এ ব্যাপারে চকরিয়ায় সাংবাদিক সম্মেলন করেছেন মাতারবাড়ী সায়রার ডেইলের বয়োবৃদ্ধ কৃষক সুলতান আহমদ।

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) বিকালে চকরিয়া পৌরশহরের একটি হোটেলে সাংবাদিক সম্মেলনে স্থানীয় সাংবাদিকদের কাছে এসব অভিযোগ আনেন তিনি।

চকরিয়া পৌরশহরে সংবাদ সম্মেলনে মাতারবাড়ী ইউনিয়নের মৃত হাজী মোজাফ্ফর আহমদের পুত্র বয়োবৃদ্ধ হাজ্বী সোলতান আহমদ (৭০) ও তার ছেলে জানান, উপজেলার মাতারবাড়ীর সাইরার ডেইল এলাকায় শত বছরের মৌরুসিপাট্টার আরএস ও বিএস খতিয়ান মূলে ৩১৯ একর জমি রয়েছে।

এত বছর ধরে নিষ্কন্ঠকভাবে ভোগ দখল করে আসছিলাম। সম্প্রতি সময়ে মাতারবাড়ীতে ২ টি কয়লা বিদ্যুৎ হওয়ায় দ্রুত জমির মূল্য বৃদ্ধি পেয়ে কোটি টাকা মুল্যে ঠেকেছে। এতে বেড়ে গেছে ভুমি দস্যুদের অপতৎপরতা।

হাজি সোলতান আহমদ অভিযোগ তুলেছেন, জমি দখলের অপকর্মের অংশ হিসেবে সম্প্রতি একদল ভুমিদস্যু কৌশলে ওভারলেপিং করে জমির কিছু অংশ গোপনে বিএস সৃষ্টি করলে আমি কক্সবাজার সহকারী জেলা জজ আদালতে বিএস সংশোধনী মামলা নং ১১৯/১৬ দায়ের করি।

ইতোমধ্যে একই এলাকার ওমর কাজীর পুত্র একাধিক মামলার আসামি আযম, ইব্রাহীম, ইসমাইল ও সাইদুল একদল অস্ত্রধারীর নেতৃত্বে আমার জমিটি জবর দখলের জন্য ফাঁকা গুলি ছোঁড়ে প্রতিনিয়ত অস্ত্রের মহড়া দিয়ে ত্রাস সৃষ্টি করে চলমান কৃষিকাজে বাধাগ্রস্থ করছে।

ভুক্তভোগী হাজি সুলতান জানান, জমিটি তাদের শত বছরের দখলীয় মৌরুসিপাট্টা চাষাবাদ করছেন। উক্ত অস্ত্রধারীরা দলবল নিয়ে জবর দখলে নিতে চেষ্টায় হুমকিতে অসহায় হয়ে পড়েছেন তিনি। এতে যে কোন মুহুর্তে রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা দেখা দিয়েছে।

ভুক্তভোগী হাজ্বী সুলতান চকরিয়ায় এসে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে প্রশাসনসহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করেছেন

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: চকরিয়া, দখল, সাংবাদিক সম্মেলন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন