সাদ্দাম হোসেনের বিপুল ধন ভাণ্ডারের সন্ধান লাভ

আন্তর্জাতিক ডেস্ক:

রাশিয়ার মস্কোর একটি বিমানবন্দরে সাদ্দামের বিপুল পরিমাণ ধনভাণ্ডারের সন্ধান পাওয়া গেছে। দীর্ঘ ছয় বছর ধরে প্রায় এক হাজার ৬৭৫কোটি ইউরো পড়ে আছে বিমানবন্দরের একটি গুদামঘরে। এই দীর্ঘ সময়ে এই অর্থের কোনো মালিক খুজেঁ পাওয়া যাচ্ছেনা। এ নিয়ে রহস্যের সৃষ্টি হয়েছে।

ধারণা করা হচ্ছে, ইরাকের প্রয়াত সাবেক একনায়ক সাদ্দাম হোসেন তাঁর অভিষ্যতের কথা মাথায় রেখে এসব বিপুল পরিমাণ অর্থ পাচার করেছিলেন বলে কানাঘুষা হচ্ছে। শেষ পর্যন্ত পশ্চিমাদের কাছে ইরাকের পতন এবং সপরিবাবে সাদ্দাম হোসেনের গ্রেফতার হওয়ার পর ঐ অর্থ ওভাবেই পড়ে আছে।

এ নিয়ে ব্রিটেনের একটি ট্যাবলয়েড পত্রিকা রবিবার দীর্ঘ প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, বিপুল অংকের এই অর্থ নিয়ে রহস্য দেখা দিয়েছে, তবে কেউ এ নিয়ে মুখ খুলছে না। প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিটি এক শ ইউরো’র এই নোটগুলো দুই শ’টি কাঠের বাক্স বোঝাই করে রাখা আছে।
নাম প্রকাশে অনিচ্ছুক রাশিয়ার গোয়েন্দা টিমের এক সদস্যের বরাত দিয়ে রাশিয়ার একটি প্রভাবশালী পত্রিকা জানিয়েছে, সম্ভবত এই বিপুল পরিমান অর্থ প্রয়াত সাদ্দাম হোসেনেরই।

মস্কোর শেরেমেত্রিভো আন্তর্জাতিক বিমানবন্দরের কাগজপত্র ঘেটে দেখা গেছে যে, ২০০৭ সালের ৭ আগস্ট ফ্রাঙ্কফুট থেকে ৪৫ বছর বয়সী এক ইরানি নাগরিক এ অর্থ মস্কোয় পাঠান। তবে ঐ পরিমান অর্থ ঠিক কে গ্রহণ করেছেন তা জানা যায়নি।
তখন থেকেই এ অর্থগুলো বিমানবন্দরের গুদামে পড়ে আছে। সম্ভবত সাদ্দাম হোসেনের ভবিষ্যৎ সুনিশ্চিত করতেই এ অর্থ সেখানে পাঠানো হয়।
বর্তমানে কঠোর নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে অর্থগুলো রাখা হয়েছে। অবশ্য রাশিয়ান কাস্টমস কর্তৃপক্ষ এগুলো নিজেদের দাবি করেলেও এর সপক্ষে জোরালো কোনো তথ্য-প্রমাণ উপস্থাপন করতে পারেনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন