সেন্টমার্টিনে দুই হাজার পর্যটক আটকা, জাহাজ চলাচল বন্ধ

টেকনাফ প্রতিনিধি:

বৈরী আবহাওয়া ও ৩নম্বর সর্তক সংকেত থাকার কারণে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে জাহাজ চলাচল বন্ধ থাকায় প্রায় দুই হাজার পর্যটক আটকা পড়েছে।

বুধবার (৬ মার্চ) সকাল থেকে টেকনাফ দমদমিয়া জেটিঘাট থেকে কোন জাহাজ চলাচল করেনি। এ কারণে সেন্টমার্টিনে বেড়াতে যাওয়া আড়াই হাজার পর্যটক আটকা পড়েছেন।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) টেকনাফ অঞ্চলের পরিদর্শক (পরিবহন) মোহাম্মদ হোসেন জানান, সমুদ্রবন্দর এলাকায় ৩নম্বর সতর্ক সংকেতের কারণে দুর্ঘটনা এড়াতে এই রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখা হয়েছে।

কক্সবাজার আবহাওয়া কার্যালয়ের আবহাওয়াবিদ মো. শহীদুল ইসলাম বলেন, মেঘের ঘনঘটার কারণে উত্তর বঙ্গোপসাগর সংলগ্ন উপকূলীয় এলাকার ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

তাই চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজারকে ৩নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

মঙ্গলবার (৫ মার্চ) সন্ধ্যা ছয়টা থেকে আজ বুধবার (৬ মার্চ) সকাল ছয়টা পর্যন্ত কক্সবাজারের ৩৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বঙ্গোপসাগর ও নাফ নদী উত্তাল।

এ অবস্থায় টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে পর্যটকবাহী জাহাজসহ সব ধরণের নৌযান চলাচল বিপজ্জনক।

তাই মাছ ধরার ট্রলারসহ সব ধরণের নৌযানকে নিরাপদ স্থানে থাকতে বলা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবারও এ সর্তক সংকেত বলবৎ থাকতে পারে।

পর্যটকবাহী জাহাজ কেয়ারি সিন্দাবাদের টেকনাফের ব্যবস্থাপক শাহ আলম বলেন, বৈরী আবহাওয়ায় সমুদ্র উত্তালের কারণে টেকনাফ থেকে কোনও জাহাজ দ্বীপে যায়নি। ফলে এর আগে দ্বীপে বেড়াতে এসে দুই হাজারের মত পর্যটক আটকা পড়েছেন। পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসলে তাদের ফেরত আনা হবে।

সেন্টমার্টিন পুলিশ ফাঁড়ির পরিদর্শক সেকান্দর আলী বলেন, দ্বীপে আটকে পড়া পর্যটকদের খোঁজখবর নেওয়া হচ্ছে। কোনও পর্যটক যাতে হয়রানির শিকার না হয় সেদিকে নজর রাখা হচ্ছে।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর মোহাম্মদ বলেন, দ্বীপে বেড়াতে এসে দুই হাজারের বেশি পর্যটক আটকা পড়েছে। তবে তাদের কাছ থেকে কেউ অতিরিক্ত ভাড়া আদায় না করে সেজন্য হোটেল কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে। পাশপাশি বৈরী আবহাওয়ায় সমুদ্রে কোনও পর্যটক যেন গোসল করতে না নামে, সে বিষয়ে বিচ কর্মীদের সর্তক করা হয়েছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রবিউল হাসান বলেন, সমুদ্র উত্তাল থাকায় দুর্ঘটনা এড়াতে টেকনাফ থেকে পর্যটকবাহী কোনও জাহাজ সেন্টমার্টিনে যেতে দেওয়া হয়নি। যেসব পর্যটকরা টিকেট করেছিল তাদের টাকা ফেরত দিতে নির্দেশ দেওয়া হয়েছে। ভ্রমণে এসে দ্বীপে যেসব পর্যটকরা আটকা রয়েছে, তারা যাতে নিরাপদে থাকতে পারে সেজন্য সেখানকার আইন-শৃঙ্খলা বাহিনীকে সর্তক থাকতে বলা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন