রাঙ্গামাটিতে জেলা উন্নয়ন কমিটির সমন্বয় সভা অনুষ্ঠিত

Pic-04

স্টাফ রিপোর্টার:

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেছেন, সভায় উপস্থিত সকলের মূল উদ্দেশ্য হল এ জেলার জনগনের উন্নয়ন করা। এর জন্য সকলের সমন্বয় ও সহযোগিতার প্রয়োজন।

তিনি বলেন, প্রতিটি সভায় উপস্থিত থেকে জেলার সমস্য গুলোকে চিহ্নিত এবং উপস্থাপন করে আন্তরিকতার সাথে সমাধান করতে হবে। এ জেলার উন্নয়নে আমাদের প্রত্যেকটি বিভাগ একে অন্যের হয়ে সহযোগিতা করতে হবে। উন্নয়নশীল মনোভাব নিয়ে কাজ করলে এ জেলা একদিন দেশের একটি মডেল জেলা হিসেবে পরিচিতি লাভ করবে।

২৭ডিসেম্বর ২০১৫ইং রবিবার সকালে জেলা পরিষদ সম্মেলন কক্ষে ডিসেম্বর মাসের জেলা উন্নয়ন কমিটির সমন্বয় সভায় সভাপতির বক্তব্যে চেয়ারম্যান এ কথা বলেন।

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা এসএম জাকির হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় রাঙ্গামাটি পুলিশ প্রশাসনের প্রতিনিধি হিসেবে সিনিয়র সহকারী পুলিশ সুপার (সদর) মোঃ রেজাউল করিম, পরিষদের নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমেদ, নির্বাহী প্রকৌশলী পরাক্রম চাকমা’সহ জেলার বিভিন্ন বিভাগীয় প্রধান, কমিটির সুশীল সমাজের প্রতিনিধি ও সাংবাদিক উপস্থিত ছিলেন।

সভায় সিনিয়র সহকারী পুলিশ সুপার আসন্ন ৩০ডিসেম্বর রাঙ্গামাটি পৌরসভা নির্বাচন সুষ্ঠভাবে সম্পন্ন করতে ও আইন শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সকলের সহযোগিতা কামনা করেন ।

মৎস্য বিভাগের কর্মকর্তা জানান, কাপ্তাই লেইকে মৎস্য আহরণ, গবেষনা কার্যক্রম এবং রাজস্ব আদায় সঠিকভাবে চলছে।

ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক জানান, জেলার বিভিন্ন স্থানে মসজিদ ভিত্তিক গণশিক্ষা কার্যক্রম যথারীতি চলছে।

সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তা বলেন, সড়ক ও জনপথ বিভাগের আশেপাশে যে সমস্ত অবৈধ দখলদার রয়েছে তাদের উচ্ছেদের বিষয়ে জেলা প্রশাসনের বরাবরে পত্র প্রেরণ করা হয়েছে। এছাড়া তবলছড়ি এলাকার বর্তমান সেতুটি নতুনভাবে নির্মাণ করার লক্ষ্যে বিকল্প সেতু নির্মাণ করা হয়েছে এবং আজ থেকে গাড়ী চলাচলের জন্য চালু করা হয়েছে।

ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স এর কর্মকর্তা বলেন, কাউখালী উপজেলার ফায়ার স্টেশনের ভবনটি প্রায় ৫০ভাগ নির্মিত হয়েছে আগামী কয়েক মাসে পুরোপুরী সম্পন্ন হবে। এছাড়া লংগদু ও রাজস্থলী উপজেলায়ও দ্রুত ফায়ার স্টেশনের কাজ করা হবে।

জেলা খাদ্য কর্মকর্তা জনান, খাদ্য ভান্ডারে বর্তমানে ৩৮০১ মেঃটন গম মজুদ রয়েছে এবং আগামীতে আরো চাল আসার পথে।

জেলা স্কাউটস এর কর্মকর্তা জানান, গত ২০-২৩ ডিসেম্বর জেলার ৬টি উপজেলায় জাতীয় বিদ্যুৎ ও জ্বালানী ক্যাম্প করা হয়েছে এবং সোমবার থেকে নানিয়ারচর উপজেলাও শুরু হচ্ছে। এছাড়া আগামী ২০১৬ সালের ২৩-২৮জানুয়ারী গাজীপুরে প্রশিক্ষনের জন্য জেলার ৪টি বিদ্যালয়কে সিলেক্ট করা হয়েছে।

আনসার ভিডিপি’র কর্মকর্তা বলেন, চলতি মাসে আনসার ভিডিপি’র উদ্দ্যেগে বিভিন্ন বিষয়ে জেলার বিভন্ন উপজেলার ৬০জন প্রশিক্ষনার্থীদেরকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

ইক্ষু গবেষনা ইন্সটিটিউট এর কর্মকর্তা বলেন, ছরতি মাসের ১১-১৩ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক পর্বত দিবসে ইক্ষু গবেষনা ইন্সটিটিউট এর পক্ষ থেকে একটি স্টল প্রদর্শণী দেওয়া হয় এবং স্টল সৌন্দর্যের দরুণ বিজয়ী হওয়ার গৌরব অর্জন করে।

জেলা তাঁত বোর্ডের কর্মকর্তা বলেন, চলতি অর্থ বছরে ৬৩০জন তাঁতীদের মাঝে ৭৮.১০ লক্ষ টাকার ঋণ বিতরণ করা হয়েছে ইতিমধ্যে আদায় হয়েছে ১৫৫.৫৯ লক্ষ টাকা এবং খেলাপি তাঁতীর সংখ্যা ২৫৭জন রয়েছে।

এছাড়া সভায় উপস্থিত অন্যান্য বিভাগীয় কর্মকর্তাগণ স্ব স্ব বিভাগ ও জেলার সমস্যা মতামত ও অন্যনো কার্যক্রম উপস্থাপন করেন চেয়ারম্যান উপস্থাপিত সমস্যা ও মতামতগুলো গুরুত্বের সাথে আলোচনা করে সমাধানের পরামর্শ এবং পরিষদ হতে সহযোগিতার আশ্বাস প্রদান করেন ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন