মাটিরাঙ্গা ইসলামিয়া আলিম মাদরাসায় নুরানী বিভাগের শিক্ষা কার্যক্রম উদ্বোধন

fec-image

খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলা সদরের প্রাণকেন্দ্রে অবস্থিত আলিম পর্যায়ের একমাত্র দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান মাটিরাঙ্গা আসলামিয়া আলিম মাদরাসায় নূরানী বিভাগের শিক্ষা কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। একই অনুষ্ঠানে ২০২১ শিক্ষাবর্ষে বিভিন্ন শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের মাঝে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়।

শনিবার (২ জানুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে মাটিরাঙ্গা ইসলামিয়া আলিম মাদরাসার হলরুমে মাটিরাঙ্গা ইসলামিয়া আলিম মাদরাসায় নূরানী বিভাগের শিক্ষার্থীদের হাতে পাঠ্যবই তুলে দিয়ে নূরানী বিভাগের শিক্ষা কার্যক্রমের উদ্বোধন করেন মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম।

মাদরাসা গভর্নিং বডির সভাপতি ও মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম হুমায়ুন মোর্শেদ খাঁনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো. শামছুল হক।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মাটিরাঙ্গা ইসলামিয়া আলিম মাদরাসার অধ্যক্ষ কাজী মো.সলিম উল্যাহ্।

অনুষ্ঠানের শুরুতেই নুরানী বিভাগের শিক্ষক মো. আনোয়ার হোসেন’র পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। মাদরাসার উপাধ্যক্ষ ও নূরানী বিভাগের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক মো. হানিফুর রহমান ও মাদরাসা গভর্নিং বডির সদস্য মো.আব্দুল কাদের প্রমুখ বক্তব্য রাখেন।

নূরানী বিভাগের শিক্ষা সম্প্রসারনের মাধ্যমে অত্র মাদরাসায় ধর্মীয় শিক্ষার নতুন কপাট বিস্তৃত হয়েছে উল্লেখ করে মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম বলেন, ধর্মীয় শিক্ষা হচ্ছে ইসলামের মুল চালিকা শক্তি। প্রতিটি মুসলমানের ধর্মীয় জ্ঞান অর্জন করা উচিত। নৈতিক, আদর্শিক ও চারিত্রিক দৃঢ়তাসম্পন্ন জনশক্তি উৎপাদনের জন্য ধর্মীয় মূল্যবোধ চর্চার কোন বিকল্প নেই। মাদরাসায় শিক্ষার্থীদের সুবিধার্থে ব্যাক্তিগত উদ্যোগে সোলার প্যানেল স্থাপনের ঘোষণা দেন তিনি।

মাটিরাঙ্গা ইসলামিয়া আলিম মাদরাসার আলিম স্তরের এমপিওভুক্তিসহ ফাজিল স্তরে উনন্নীত করতে উদ্যোগ গ্রহনের ঘোষণা দেন মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো. শামছুল হক।

করোনার প্রাদুর্ভাবে শিক্ষাখাতে বেশ অপুরনীয় ক্ষতি হয়েছে উল্লেখ করে মাদ্রাসার অধ্যক্ষ কাজী মো.সলিম উল্যাহ্ বলেন, কোমলমতি শিক্ষার্থীদের মাঝে ধর্মীয় শিক্ষার প্রসারে নূরানী বিভাগের চাহিদা অনুভব করে মাদরাসা গভর্নিং বডির সভাপতি এম হুমায়ুন মোর্শেদ খাঁন এর আন্তরিক উদ্যোগে নুরানী বিভাগ চালু করা সম্ভব হয়েছে।

চলতি শিক্ষাবর্ষে শুভেচ্ছাস্বরুপ নুরানী বিভাগের সকল শিক্ষার্থীদের মাদরাসা গভর্নিং বডির সভাপতি এম হুমায়ুন মোর্শেদ খাঁন এর ব্যাক্তিগত অনুদানে শিক্ষা সামগ্রী সম্পুর্ণ ফ্রি দেয়া হচ্ছে।

এর পরপরই মাটিরাঙ্গা ইসলামিয়া আলিম মাদরাসায় স্থাপিত বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার পরিদর্শন করেন মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলামসহ আমন্ত্রিত অতিথিগন। বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার সম্পর্কে অতিথিদের ধারনা প্রদান করেন মাদরাসা গভর্নিং বডির সভাপতি এম হুমায়ুন মোর্শেদ খাঁন। এসময় তারা এমন উদ্যোগের ভুয়শী প্রশংসা করেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে মাটিরাঙ্গা ইসলামিয়া আলিম মাদরাসার গভর্নিং বডির সদস্য মো.জাহিদুল ইসলাম, বাংলা প্রভাষক মো.আফজালুর রহমান, সহকারি মৌলভী মো.নজির আহাম্মেদ, সহকারি শিক্ষক মো. শাহ আলম ও রফেজা বেগম ছাড়াও নুরানী বিভাগের শিক্ষার্থী অভিভাবকসহ অনেকে উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, মাটিরাঙ্গা, মাটিরাঙ্গা ইসলামিয়া আলিম মাদরাসা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + 4 =

আরও পড়ুন