কতিপয় এনজিও, আইএনজিও’র কারণে রোহিঙ্গা প্রত্যাবাসন হচ্ছেনা: অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী

fec-image

উখিয়া উপজেলার জালিয়াপালং, রত্নাপালং, হলদিয়াপালং এবং পালংখালীতে স্থানীয়দের জন্য বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক এর সার্বিক সহযোগিতায় দীর্ঘ মেয়াদী বিশেষ মানবিক সহযোগিতা প্রকল্প উদ্বোধন হয়েছে।

এ উপলক্ষে স্বেচ্ছাসেবী সংস্থা হেল্প কক্সবাজার, জাগো নারী, পাল¯ এবং শেড এর উদ্যোগে অবহিতকরণ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সোমবার (২৪ আগস্ট) বিকেল সাড়ে ৩টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজামানের সভাপতিত্বে উপজেলা মিলনায়তনে সভায় প্রধান অতিথি বক্তব্য রাখেন উখিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী।

তিনি বলেন, ১১লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে মানবিকতা দেখিয়েছে বিশ্বের কোন রাষ্ট্র প্রধানের তা সম্ভব নয়। আগামী কাল ২৫ আগস্ট রোহিঙ্গা অনুপ্রবেশের ৩ বছর পূর্ণ হতে চলেছে। সরকার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন মর্যাদা নিয়ে রোহিঙ্গারা যাতে স্বদেশে ফেরত যেতে পারে। কিন্তু কতিপয় স্বার্থান্বেষী এনজিও, আইএনজি রোহিঙ্গা প্রত্যাবাসনে বিরোধীতা করে যাচ্ছে।

তিনি এসময় আরও বলেন, রোহিঙ্গারা যেন দ্রুত মিয়ানমারে ফেরত যেতে পারে সে ব্যাপারে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। এতে বিশেষ করে লোকাল এনজিওকে গুলোকে অগ্রনি ভূমিকা পালন করতে হবে বলে তিনি জানান। পাশাপাশি টেকসই উন্নয়নের এনজিওর সহযোগিতা কামনা করেন।

শুরুতে পাল¯ এর অবৈতনিক নির্বাহী আবু মোরশেদ চৌধুরী স্বাগত বক্তব্যে সভার মূল উদ্দেশ্য সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেন।

পরবর্তীতে প্রতিটি সংস্থা হেলপ কক্সবাজার, জাগো নারী, পাল¯ এবং শেড নিজ নিজ কর্ম এলাকার মেয়াদ ভিত্তিক কর্ম পরিকল্পনা উপস্থাপন করেন।

সভায় পালংখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী, রত্নাপালং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান খায়রুল আলম চৌধুরী, উখিয়া প্রেসক্লাব এর সভাপতি সরওয়ার আলম শাহীন, উখিয়া অনলাইন প্রেসক্লাব সভাপতি শফিক আজাদ, প্রেসক্লাবের সদস্য নুর মোহাম্মদ সিকদার, ব্র্যাক প্রতিনিধি মাজহারুল ইসলাম, আবদুল মতিন, জাগো নারীর নির্বাহী পরিচালক শিউলি শর্মা, হেল্প কক্সবাজার এর নির্বাহী পরিচালক আবুল কাশেম বিষয় ভিত্তিক বক্তব্য ও মতামত ব্যক্ত করেন।

এছাড়া বিভিন্ন ইউনিয়নের নির্বাচিত জনপ্রতিনিধি, উপজেলায় কর্মরত বিভিন্ন সরকারি অধিদপ্তর যেমন কৃষি, সমাজসেবা, মহিলা বিষয়ক, যুব উন্নয়ন কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি, এনজিও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা প্রত্যাবাসন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − 14 =

আরও পড়ুন