বান্দরবানে কৃষকদের মাঝে কৃষি সামগ্রী বিতরণ

fec-image

বান্দরবানে প্রদর্শনীরত ৩০ জন কৃষকদের মাঝে গাছের চারা কলম ও কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে।

২০ আগস্ট (বৃহস্পতিবার) বিকালে বালাঘাটা হটিকালচার সেন্টার এ বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে লেবু চাষ সম্প্রসারণের লক্ষ্যে প্রান্তিক প্রদর্শনীরত কৃষকদের মাঝে এই উপকরণ বিতরণ করা হয়।

বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড . এ কে এম নাজমুল হক এর উপস্থিতিতে প্রান্তিক পর্যায়ে কৃষকদের মাঝে কৃষি সামগ্রী ও চারা বিতরণ অনুষ্ঠানে আরও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বালাঘাটা হটিকালচার সেন্টার এর উপ-পরিচালক মো. মিজানুর রহমান, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা এমএ শাহনেওয়াজ, সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. ওমর ফারুক সহ প্রদর্শনী ভুক্ত কৃষক-কৃষাণী ও উপ সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ।

২০২০-২১ অর্থবছরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সদরের আয়োজনে লেবুজাতীয় ফসলের ব্যবস্থাপনা, সম্প্রসারণ ও উৎপাদন শীর্ষক প্রকল্পের আওতায় বান্দরবান সদর উপজেলায় ৩০ জন কৃষকদেরকে কৃষকভেদে ৫ শতক, ১০ শতক, ২০ শতক, ৩০ শতক, ৪০ শতক ও ১ একর বিশিষ্ট জমির প্রদর্শনী স্থাপনের জন্য বারি মাল্টা ১ জাতের চারা বিতরণ করা হয়।

উল্লেখ্য যে বান্দরবান লেবু চাষের জন্য উপযোগী হওয়ার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে কৃষকদের বিভিন্নভাবে প্রশিক্ষণ প্রদান করে এই লেবু চাষে আগ্রহী করা হচ্ছে। বিশেষত সম্প্রতি সময়ে এর আগেও কৃষকরা বান্দরবানে এই লেবু চাষ করে অনেক লাভবান হয়েছে তাই লেবুর এই উৎপাদনকে বৃদ্ধি করে কৃষকদের ভাগ্য উন্নয়নের জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর তাদের পাশে দাঁড়িয়েছে এবং তাদেরকে নানাভাবে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করে লেবু উৎপাদন বৃদ্ধিতে সহায়তা প্রদান করছে।

কৃষকদের ভাগ্য উন্নয়নে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উক্ত কৃষকদের প্রশিক্ষণ, সার বীজ ও কীটনাশক, স্প্রে মেশিন, সিকেচার, বাডিং নাইফ ও বিতরণ করেন। গত অর্থবছরেও একই প্রকল্প থেকে সদর উপজেলায় ৯০টি এ ধরণের প্রদর্শনী বাস্তবায়ন করা হয়। কৃষকরাও আশাবাদী জলবায়ু মৌসুম স্বাভাবিক থাকলে এ বছরও তারা বান্দরবানে লেবু চাষে ব্যাপক সাফল্য অর্জন করবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কৃষি, বান্দরবানে
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 1 =

আরও পড়ুন