আজ মধ্যরাত থেকে কাপ্তাই লেকে সকল প্রকার মাছ ধরা নিষিদ্ধ

Kaptaipic 1

রাঙামাটি প্রতিনিধি:

মাছের প্রজনন বৃদ্ধি ও মাছের বংশ বৃদ্ধি, মা মাছ রক্ষার জন্য প্রতি বছরের মতো এ বছরও আজ বুধবার মধ্যরাত থেকে রাঙামাটি কৃত্রিম কাপ্তাই লেকে সকল ধরনের মাছ আহরণের উপর  নিষেধাঞ্জা জারি করেছে রাঙামাটি জেলা প্রশাসন। এবছর অতিরিক্ত ফোর্স হিসেবে কাপ্তাই লেকে সার্বক্ষণিক থাকবে কোষ্টগার্ডের টহল। বাংলাদেশ মৎস্য কর্পোরেশন সূত্রে জানা যায়, আগামীকাল দুপুর ২টার পর থেকে রাঙামাটি শহরে লেকের মাছ বিক্রি ও দূরদূরান্তে কোন প্রকার মাছ পরিবহণ করা যাবে না। এব্যাপারে আইন শৃঙ্খলা প্রয়োগকারী সংস্থা ও প্রিন্ট ইলেকট্রনিক মিডিয়ার সহযোগিতা কামনা করেন তিনি।

প্রসঙ্গত, গতকাল জেলা প্রশাসক সম্মেলন কক্ষে লেকের সাথে সংশ্লিষ্ট মাছ ব্যবসায়ী ও কর্মকর্তাসহ সকলের সাথে বৈঠক করে এ সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত মোতাবেক জেলা প্রশাসক মো. মোস্তফা কামাল এ নিষেধাঞ্জা জারি করেন এবং পরবর্তী নিদের্শ না দেওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলে জানান। বৈঠকে জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামালের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. রফিকুল করিম, বাংলাদেশ মৎস উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপক কমান্ডার (সি) বিএন মাইনুল ইসলাম, সেনাবাহিনী, বিজিবি প্রতিনিধি ও অতিরিক্ত পুলিশ সুপার মো. হাবিবুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ররুমানা রহমান সম্পা, গণ্যমাণ্য ব্যক্তিবর্গ ও স্থানীয় প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

জেলা প্রশাসক বলেন, কাপ্তাই লেকের মাছ থেকে সরকার প্রতি বছর কোটি টাকা রাজস্ব আয় করে। কিন্তু সরকারের রাজস্বের চেয়ে বেশী উপকৃত হন মৎস্য ব্যবসায়িরা। তাই সকল মৎস্য ব্যবসায়িকে কাপ্তাই লেকের প্রজনন বৃদ্ধির জন্য সহযোগিতার আহব্বান জানান। তিনি মাছ ধরা নিষিদ্ধকালিন কেউ যেন চুরি করে মাছ আহরণ, বিপণন, ক্রয় বিক্রয়, সংরক্ষণ ও পরিবহণ করতে না পারে সেদিকে সকলের নজর রাখার পরামর্শ দেন।

উল্লেখ্য গত ২৭ এপ্রিল জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এক বৈঠকে ১ মে থেকে কাপ্তাই লেকে সকল প্রকার মাছ আরোহনের উপর নিষেধাজ্ঞা আরোপ করেন জেলা প্রশাসক। পরে স্থানীয় মৎস্য ব্যবসায়ীদের তদবির ও স্থানীয় এমপির সুপারিশের কারণে জেলা প্রশাসক ৭ দিন সময় বাড়িয়ে আজ বুধবার ৭ মে মধ্যরাত থেকে পরবর্তী নিদের্শ না দেওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে বলে জেলা প্রশাসন সূত্রে জানানো হয়।

বাংলাদেশ মৎস উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপক কমান্ডার (সি) বিএন মাইনুল ইসলাম বলেন, এবছর আইন শৃঙ্খলাবাহিনীর পাশাপাশি অতিরিক্ত ফোর্স হিসেবে কোষ্টগার্ড কাপ্তাই লেকের মৎস্য প্রজনন বৃদ্ধির লক্ষে সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন