উখিয়ায় ৫টি অবৈধ করাত কল উচ্ছেদ: আটক ১

fec-image

কক্সবাজার দক্ষিন বনবিভাগ ও উখিয়া উপজেলা প্রশাসন যৌথ অভিযান চালিয়ে ৫টি অবৈধ করাত কল উচ্ছেদ ও বিভিন্ন প্রজাতির কাঠ জব্ধ করেছে। শনিবার (৪ জানুয়ারি) দুপুরে এ অভিযান পরিচালনা করা হয়।

জানা গেছে, রোহিঙ্গার আসার পর থেকে বিভিন্ন অজুহাত দেখিয়ে কতিপয় বন উজাড়কারী চক্র বেপরোয়া ভাবে করাতকল বসিয়ে বনের গাছ-পালা ধ্বংস করে আসছিল। তারা সরকারি আইন বা বনবিভাগের কোন প্রকার বাধা বিপত্তিকে তোয়াক্কা না করে এসব অবৈধ করাত কল বসিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নিকারুজ্জামান চৌধুরী ও কক্সবাজার দক্ষিন বনবিভাগের সহকারি বনসংরক্ষক (উখিয়া রেঞ্জ) কাজী তারিকুর রহমানের নেতৃত্বে পুলিশ ও একদল বনকর্মীরা উখিয়া রেঞ্জের আওতাধীন পালংখালী ইউনিয়নের থাইংখালী ও মোছারখোল বনবিট এলাকায় অবৈধভাবে গড়ে উঠা করাত কলে যৌথ অভিযান চালিয়ে ৫ অবৈধ করাতকল উচ্ছেদ করা হয়। পাশাপাশি পালংখালী ইউনিয়নের বটতলী গ্রামের মকবুল হোসনের ছেলে আনোয়ার হোসেন নামের এক করাতকল মালিককে আটক করে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে দুই মাসের সাজাপ্রদান করেছে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ নিকারুজ্জামান চৌধুরী।

উদ্ধারকৃত করাতকল ও কাঠের আনুমানিক মূল্য প্রায় ৩ লাখ টাকা বলে জানিয়েছেন থাইংখালী বনবিট কর্মকর্তা মোঃ শহিদুল আলম।

সহকারি বন সংরক্ষক (উখিয়া রেঞ্জে দায়িত্বরত) কাজী তারিকুর রহমান জানান, অবৈধ করাতকল মালিক ও সরকারি বনভুমি জবরদখলকারীরা যতবড়ই শক্তিশালী হোক না কেন কাউকে ছাড় দেওয়া হবেনা এবং অবৈধ করাতকল মালিকদের বিরুদ্ধে করাত-কল (লাইসেন্স) বিধিমালা-২০১২ এর (৭)১(ক) ধারায় মামলা রুজুর প্রস্তুতি চলছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বনবিভাগ, রোহিঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন