এতিম ছাত্রের প্রতি বদরাগী শিক্ষকের নির্মমতা

Alikadam Photo Caption

আলীকদম প্রতিনিধি:

একজন নবম শ্রেণীর শিক্ষার্থীর পায়ে সেন্ডেল। কেডস না পরাই তার জন্য কাল হলো। করিৎকর্মা শিক্ষক ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রদের নির্দেশ (!) দিলেন নবম শ্রেণীর ওই ছাত্রকে ‘সাইজ’ করতে। তাই ৬ষ্ঠ শ্রেণীর কয়েকজন শিক্ষার্থী নবম শ্রেণীর বড় ভাইটির কান ধরে গালে থাপ্পড় দিচ্ছেন! আর নির্বিকার হয়ে দেখছেন নির্দেশদাতা শিক্ষক জহর কুমার সিংহ। এ ঘটনাটি ঘটেছে আলীকদম সরকারী উচ্চ বিদ্যালয়ে।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ১২ এপ্রিল আলীকদম সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে শিক্ষার্থীদের অ্যাসেম্বলী ক্লাস চলছিল। অ্যাসেম্বলী ক্লাসে পায়ে কেডস পরে না আসার অপরাধে অন্যান্য শিক্ষার্থীদের সামনে ছাত্রটির ওপর এ নির্দয় দেখান গুণধর শিক্ষক জহর কুমার সিংহ।

যে ছাত্রটির ওপর শিক্ষকের নির্দেশে জুনিয়র শিক্ষার্থীরা নির্মমতা চালায় সে একজন মাতৃহীন শিক্ষার্থী। তিনবছর বয়সেই সে মা হারায়। মাতৃস্নেহবঞ্চিত এ ছাত্রটি অনেকের কাছে এ ঘটনাটি বুঝাতে গিয়ে কান্নায় ভেঙ্গে পড়ে!

উল্লেখ্য, আলীকদম সরকারী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক জহর কুমার সিংহ একজন রুক্ষ্ম স্বভাবের ব্যক্তি হিসেবে পরিচিত। আবার তিনি কারো কারো কাছে একজন সংস্কৃতমনা সজ্জন হিসেবেও সমাদৃত! কিছুদিন তিনি সংশ্লিষ্ট বিদ্যালয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। এ দায়িত্ব পালনের সময় তার স্বরূপ ফুটে উঠে। এ সময় তাঁর বিরুদ্ধে যারপর নেই অভিযোগ ওঠে।

তাঁর অনৈতিক আচরণ ও নানা দুর্নীতির বিরুদ্ধে চট্টগ্রাম শিক্ষা বোর্ডসহ উর্ধ্বতন মহলে গত ক’বছর পূর্বে অভিযোগ আনা হয়। এ অভিযোগে স্বাক্ষর করেন উপজেলা আওয়ামলীগের বর্তমান আহ্বায়ক মোজাম্মেল হক, নবনিযুক্ত পার্বত্য জেলা পরিষদ সদস্য থোয়াইচাহ্লা মার্মা, উপজেলা বিএনপির সাবেক সভাপতি ফরিদ আহামদ চেয়ারম্যান, আলীকদম ইউ.পি’র প্যানেল চেয়ারম্যান আবদুল মতিন মেম্বার, চৈক্ষ্যং ইউ.পি সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রুথোয়াই অং মার্মা, এমপি প্রতিনিধি ও ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিনসহ ৪৮ জন অবিভাবক ও সচেতন লোকজন।

এ ব্যাপারে আলীকদম সরকারী উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোস্তাফিজুর রহমান বলেন, তার (জহর কুমার সিংহ) যন্ত্রণায় আমিও অতিষ্ট। তিনি আমার সাথে বেয়াদবী করে থাকেন। আর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ছাত্র নির্যাতনের বিষয়টি অবহিত নই।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন