কক্সবাজারে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত

P1020687

কক্সবাজার প্রতিনিধি:
কক্সবাজারে নানা আয়োজনে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত হয়েছে। ১ অক্টোবর জাতিসংঘ ঘোষিত এদিবসে এবাবের প্রতিপাদ্য বিষয় ‘থাকবোনা কেউ পেছনে: গড়বো সমাজ একসনে’। দেশের অন্যান্য জেলার ন্যায় কক্সবাজারেও পালিত হয়েছে “আন্তর্জাতিক প্রবীণ দিবস।

সকালে কক্সবাজার জেলা প্রশাসন-সমাজসেবা অধিদপ্তর ও জাতীয় বেসরকারী উন্নয়ন সংস্থা রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) এর যৌথ উদ্যোগে জেলা প্রশাসক এর কার্যালয়ের সম্মুখ থেকে একটি বণাঢ্য র‌্যালী বের করা হয়। জেলা প্রশাসক মো:রুহুল আমিনের নেতৃত্বে র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এসে সমাপ্তি ঘোষনা করে র‌্যালিত্তোর এক আলোচনা সভা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

সমাজ সেবা অধিদপ্তরের উপপরিচালক প্রীতম কুমার চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো:রুহুল আমিন। এসআরপিবি’র জেলা সমন্বয়কারী আবিদুর রহমানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন জাতীয় প্রবীণ কল্যাণ কমিটি’র সহ সভাপতি মাহাবুব কামাল। তিনি বলেন,আমরা শিশু ও বৃদ্ধ দুই অবস্থায় নির্ভরশীল হয়ে পড়ি। প্রবীণদেরকে বিভিন্ন প্রজন্মের সাথে যোগাযোগ করে দিতে পারলে তাদের সাথে মত বিনিময় হবে। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বেসরকারী উন্নয়ন সংস্থা রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক)’র জেনারেল ম্যানেজার বাবু তুহিন সেন।

তিনি বলেন, প্রবীণদের কল্যাণে রিক প্রায় দুই যুগ ধরে বিভিন্ন কার্যক্রম চালিয়ে আসছে। রিকের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হচ্ছে সমন্বিত উদ্যোগ। রিক একদিকে তৃণমূল প্রবীণদের ক্ষমতায়নে সহায়তা করছেন, অন্যদিকে স্থানীয় ও জাতীয় পর্যায় সরকারের প্রতিষ্ঠান গুলোকে প্রবীণদের বিষয়ে অবহিত ও সচেতন করার চেষ্টা করছেন। এভাবে সরকারী সেবা সহায়তাকে প্রবীণবান্ধব করতে রিক অবিরাম কাজ করে চলেছে। রিক মহেশখালীতে প্রবীনদের সংগঠিত করেছেন।

প্রবীণ সংগঠনকে রেজিট্রেশন করার উপযোগী করে বর্তমানে মহেশখালী উপজেলার বড়মহেশখালী প্রবীণ সংগঠন রেজিট্রেশন করেন। এখানে প্রবীণরা সমাজের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডে ভূমিকা রাখছে। এছাড়া গত ৯/৮/২০১৪ইং বাংলাদেশ ব্যাংকের অর্থায়নে রিক মহেশখালী উপজেলায় পৌরসভা ও রড় মহেশখালী ইউনিয়নে ৫০ জন দু:স্থ প্রবীণদেরকে ৫০০০/টাকা করে সর্বমোট ২৫০০০০ টাকা বিতরন করা হয়। যা আয়বৃদ্ধিমুলক কর্মকান্ডে ব্যবহার হবে। ৮ জন অসুস্থ প্রবীণকে ৮টি হুইল চেয়ার বিতরন করা হয়। আগামী মাসে আরো ৫০ জন প্রবীণকে ৫০টি কমেট চেয়ার বিতরন করা হবে। ১০০জন অসুস্থ প্রবীণকে স্বাস্থ্য সেবা দেয়া হবে। আরো বক্তব্য রাখেন, মানব কল্যাণ সোসাইটি’র চেয়ারম্যান মাওলানা বশির উল্লাহ খান, নোঙ্গর’র নির্বাহী পরিচালক দিদারুল আলম রাশেদ, এক্সপেরুল এর নির্বাহী পরিচালক ইঞ্জিনিয়ার কানুন পাল, ইসলামী ফাইন্ডেশন’র উপ পরিচালক হামিদা বেগম ও রিকের এরিয়া ম্যানেজার ছালামত উল্লাহ খান প্রমূখ।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো: রুহুল আমিন বলেছেন,সব সময় প্রবীনদের প্রধান্য দেওয়া উচিত তিনি আরো বলেন রাষ্ট্রিয় ভাবে সরকার প্রবীণদের সিনিয়র সিটিজেনসীপের সুযোগ দেওয়ার উদ্যোগ নিয়েছে। হাসপাতালে প্রবীণদের জন্য আলদা চিকিৎসা ব্যবস্থা,পরিবহনে আসন সংরক্ষিত করা ও জেলা উপজেলার বিভিন্ন দপ্তরে প্রবীনদের উপেক্ষা না করে যেন সম্মানের চোখে দেখার নির্দেশনা দেন এছাড়াও কক্সবজার জেলার প্রত্যন্ত অঞ্চলের একান্নবর্তী পরিবার গুলো ভাঙ্গার উপক্রম হয়েছে সে সব পরিবার গুলো অক্ষত রাখাতে কাউন্সিলিং করার জন্য জেলায় কর্মরত এনজিও সংস্থার প্রতিনিধিদের প্রতি আহ্বান জানান।
………………………………………….

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন