কক্সবাজারে ৩ উপজেলার ১৯ ইউনিয়নে নির্বাচনের তারিখ ঘোষণা

ইউনিয়ন পরিষদ নির্বাচন

নিজস্ব প্রতিনিধি:

প্রথমবারের মতো দলীয়ভাবে ইউনিয়ন পরিষদের ভোট শুরু হচ্ছে আগামী ২২ মার্চ। এরই প্রেক্ষিতে কক্সবাজার জেলার ৩ উপজেলার ১৯ ইউনিয়নের নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। ঘোষিত তফশীল মতে আগামী ২২ মার্চ কুতুবদিয়ার ৬ ইউনিয়ন, টেকনাফের ৬ ইউনিয়ন এবং মহেশখালীর ৭ ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে।

কুতুবদিয়ার দক্ষিণ ধুরুং, বড়ঘোপ, আলী আকবর ডেইল, উত্তর ধুরুং, কৈয়ারবিল, লেমশিখালী, টেকনাফের বাহারছড়া, সেন্টমার্টিন, টেকনাফ সদর, হোয়াইক্যং, হ্নীলা, সাবরাং, মহেশখালীর মাতারবাড়ি, ধলঘাটা, কালারমারছড়া, হোয়ানক, বড় মহেশখালী, ছোট মহেশখালী ও কুতুবজোম ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে।

প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমদের নেতৃত্বাধীন নিবার্চন কমিশন বৃহস্পতিবার এই ৬ টি ধাপের ভোটের তারিখ চূড়ান্ত করে স্থানীয় রিটার্নিং কর্মকর্তাদের বিস্তারিত তফসিল ঘোষণার দায়িত্ব দিয়েছেন। মোট ছয় ধাপে ৪ হাজার ২৭৯ ইউনিয়ন পরিষদে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে কক্সবাজারে ১৯ টি ইউনিয়ন রয়েছে।

ইসির বৈঠকের পর নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ সাংবাদিকদের জানান, প্রথম ধাপে ৭৫২ ইউনিয়নের ভোট হবে ২২ মার্চ। এরপর ৩১ মার্চ ৭১০ টি ইউটি, ২৩ এপ্রিল ৭১১ টি ইউপি, ৭ মে ৭১৮ টি ইউপি, ২৮ মে ৭১৪ টি ইউপি এবং ৪ জুন ৬৬০ টি ইউপিতে ভোট হবে।

তিনি বলেন, এইসএসসি পরিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে পরীক্ষার ফাঁকে ফাঁকে এই তারিখ ঠিক করা হয়েছে। প্রথম দফায় তফসিল কমিশন ঠিক করেছে। বাকিগুলো স্থানীয় পর্যায়ে ঘোষণা করা হবে।

এ সময় তিনি আইনশৃঙ্খলা বাহিনীকে হুশিয়ার করে আরো বলেন, ‘আইন-শৃঙ্খলাবাহিনীকে হুশিয়ারী করে বলতে চাই, ভোটে অনিয়ম হলে সাথে সাথে ব্যবস্থা গ্রহণ করবেন। কোন ধরনের গাফেলতি হলে আমরা ছাড় দিবো না’।

ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান জানান, প্রথম দফায় ২২ মার্চের নির্বাচনে অংশ নিতে ২২ ফেব্রুয়ারি মধ্যে রিটানিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেয়া যাবে। ২৩ ও ২৪ ফেব্রুয়ারি বাছাইয়ের পর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় রাখা হয়েছে ২ মার্চ। প্রতীক বরাদ্দ করা হবে ৩ মার্চ। তিনি আরো বলেন, সবকিছু ঠিকঠাক থাকলে নির্ধারিত তারিখ অনুযায়ী সব কার্যক্রম বাস্তবায়ন হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন