খাগড়াছড়িতে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের ইফতার মাহফিল নিয়ে আওয়ামী লীগের পাল্টা কর্মসূচী

fec-image

আর মাত্র তিন দিন পর আগামি শনিবার( ৮ এপ্রিল) খাগড়াছড়িতে বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল চট্টগ্রাম ও কুমিল্লা বিভাগের ইফতার ও দোয়া মাহফিল। কিন্তু এখনো প্রশাসনের অনুমতি মিলেনি। বরং স্বেচ্ছাসেবক দলের আবেদনের ৬ দিন পর একই স্থানে খাগড়াছড়ি পৌর আওয়ামী লীগ পাল্টা শান্তি সমাবেশ ডেকেছে। ফলে এ নিয়ে উত্তেজনা দেখা দিয়েছে।

তবে স্বেচ্ছাসেবক দল যে কোন মূল্যে ইফতার মাহফিল করার বিষয়ে অনঢ় রয়েছে। আর প্রশাসন বলছেন, পরিস্থিতি বুঝে ব্যবস্থা নিবে তারা।

জানা গেছে, খাগড়াছড়িতে আগামি ৮ এপ্রিল অনুষ্ঠিতব্য কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের ইফতার মাহফিলে প্রধান অতিথি থাকবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। এছাড়াও চট্টগ্রামের বিভাগের ১৫ টি সাংগঠনিক জেলাসহ টেকনাফ থেকে দাউদকান্দি পর্যন্ত বিএনপি ও কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলে নেতৃবৃন্দসহ হাজারো নেতাকর্মী অংশ নিবেন।

খাগড়াছড়ি জেলা বিএনপির সাধারন সম্পাদক এম এন আবছার জানান, গত ২৮ মার্চ খাড়াছড়ি সরকারী উচ্চ বিদ্যালয় মাঠ অথবা খাগড়াছড়ি সরকারী কলেজ মাঠ এবং ৩ এপ্রিল খাগড়াছড়ি আউটার স্টেডিয়াম মাঠ অথবা খাগড়াছড়ি বিসিকশিল্প নগরী জন্য ফের আবেদন করা হয়।এনিয়ে জেলা বিএনপির নেতৃবৃন্দ বারবার সংশ্লিষ্ট দপ্তরে যোগাযোগ ও সমন্বয় করা হলেও তারা বিভিন্ন অজুহাতে কাল বিলম্ব করছে। শুধু তাই নয়, অনেক দপ্তর আমাদের আবেদন পত্র গ্রহন করার পরও, এখন অস্বীকার করছে।

অপর একটি সূত্র জানায়, বিএনপির আবেদনের ৬ দিন পর আওয়ামী লীগ শান্তি সমাবেশ করার জন্য খাগড়াছড়ি সরকারী উচ্চ বিদ্যালয় মাঠ বরাদ্ধ পেতে ৩ এপ্রিল জেলা প্রশাসনের কাছে আবেদন করেছেন।

এ বিষয়ে খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, খাগড়াছড়ি উপজেলা আওয়ামী লীগ সম্ভবত এ ধরনের কর্মসূচী নিয়েছে। খাগড়াছড়ি সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সঞ্জিব ত্রিপুরার যোগাযোগ করা হলে তিনি বলেন, ঐ দিন বৈসাবি উৎসব উপলক্ষে খাগড়াছড়ি সরকারী কলেজ মাঠ থেকে র‌্যালী বের করার জন্য কলেজ কর্তৃপক্ষের আবেদন করা হয়েছে। এটি আওয়ামী লীগের কোন কর্মসূচী না।

খাগড়াছড়ি জেলা প্রশাসকের গোপনীয় সহকারী মোহাম্মদ রুহুল আমীনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, খাগড়াছড়ি পৌর আওয়ামী লীগের সাধারন সম্পাদক পরিমল দেব নাথ আগামি ৮ এপ্রিল খাগড়াছড়ি সরকারী উচ্চ বিদ্যালয় মাঠ ব্যবহারে অনুমতি পাওয়ার জন্য আবেদন করেছেন। ফাইলটি জেএম শাখার অফিস সহকারী রুবেল চাকমার কাছে আছে। তবে রুবেল চাকমা এ ধরনের একটি ফাইল তার কাছে আছে বলে স্বীকার করলে কোন তথ্য দিতে অস্বীকার করেন।

৮ এপ্রিল সরকারী উচ্চ বিদ্যালয় কোন ইফতার পাটি আছে কিনা এমন প্রশ্নের উত্তরে খাগড়াছড়ি পৌর আওয়ামী লীগের সাধারন সম্পাদক পরিমল দেব নাথ বলেন,এ ধরনের একটা কর্মসূচী আছে। প্রধানমন্ত্রী ইফতার পাটি না করার জন্য নির্দেশ দিয়েছেন এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন,ঐদিন বিকাল ৪টায় খাগড়াছড়ি সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে শান্তি সমাবেশ করার জন্য জেলা প্রশাসনের কাছে আবেদন করা হয়েছে।বিএনপি একই স্থানের আরো ৬ দিন আগে আবেদন করেছে

জানেন কিনা জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি জানা নেই। কেন বিএনপির আবেদিত জায়গায় পাল্টা কর্মসূচী দিচ্ছেন এমন প্রশ্নের উত্তরে পরিমল দেবনাথ বলেন, দলীয় বিষয়টি দলীয় সিদ্ধান্ত।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আরিফুর রহমান বলেন, বিএনপি ইফতার মাহফিলের জন্য যে সব ভেন্যু চেয়ে আবেদন করেছে,পুলিশ পৃথক আবেদনে ৪টি জায়গা চেয়েছে। আমরা মতামত দিয়ে জেলা প্রশাসনের কাছে পাঠিয়েছি। খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূইয়া বলেন, বিএনপি একটি গণতান্ত্রিক দল, আমরা শান্তিপূর্ন কর্মসূচিতে বিশ্বাসী। ইফতার মাহফিল একটি ধর্মীয় অনুষ্ঠান, এটা কোন রাজনৈতিক কর্মসূচী নয়। কিন্তু ভেন্যু অনুমতি দিতে প্রশাসন নানা গড়িমসি ও তালবাহানা করছে। এটা একটি স্বাধীন দেশে গনতন্ত্রের পরিপন্থি এমন কান্ডে নিন্দা ও প্রতিবাদ জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আওয়ামী লীগ, ইফতার, কর্মসূচী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন