খাগড়াছড়িতে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

fec-image

খাগড়াছড়িতে শ্রদ্ধা-ভালোবাসায় মহান স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হচ্ছে।

মঙ্গলবার (১৫ আগস্ট) কাল ৯টায় বৃষ্টি ও বৈরী আবহাওয়া উপেক্ষা করে টাউন হল চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন শরনার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, নারী সংসদ সদস্য মিজ বাসন্তী চাকমা, খাগড়াছড়ি সেনা রিজয়নের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. মোহতাশিম হায়দার চৌধুরী, জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান, পুলিশ সুপার মুক্তা ধর ও পৌরসভার মেয়র নির্মলেন্দুসহ জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, বিভিন্ন সরকারী বিভাগ, শিক্ষা প্রতিষ্ঠান, খাগড়াছড়ি প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন অফিসার্স ক্লাব মিলনায়তনে ও জেলা আওয়ামীলীগ দলীয় কার্যালয়ে পৃথক আলোচনা সভার আয়োজন করা হয়।

জেলা আওয়ামীলীগের কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি রণ বিক্রম ত্রিপুরা, সহ-সভাপতি কল্যান মিত্র বড়ুয়া, সাধারন সম্পাদক ও পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী, যুগ্ন সম্পাদক এডভোকেট আশুতোষ চাকমা ও জেলা যুবলীগের সাধারন সম্পাদক কে এম ইসমাইল হোসেনসহ আওয়ামীলীগ ও অঙ্গ-সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ।

দিনব্যাপী গৃহিত অন্যান্য কর্মসূচীর মধ্যে রয়েছে, আমার চোখে বঙ্গবন্ধু বিষয়ে জেলা পর্যায়ে বিজয়ী প্রতিযোগীদের নির্মিত এক মিনিটের ভিডিও চিত্রপ্রদর্শনীসহ বাদ জোহর বা সুবিধাজনক সময়ে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা, মিলাদ ও দোয়া মাহফিল ইত্যাদি।

এদিকে জাতীয় শোক দিবস উপলক্ষে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় সেনাবাহিনীর ১৫ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারির উদ্যোগে স্থানীয় পাহাড়ি ও বাঙ্গালিদের বিনামূল্যে চিকিৎসা সেবা দেয়া হয়েছে। মঙ্গলবার সকালে মাটিরাঙ্গা সরকারি মডেল উচ্চ বিদ্যালয় হলরুমে।

মাটিরাঙ্গা জোনের মেডিক্যাল অফিসার ক্যাপ্টেন মো. সাইফুজ্জামান ৫ শতাধিক মানুষকে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষধ প্রদান করা হয়।

এ সময় জোন অধিনায়ক লে. কর্নেল কামরুল হাসান উপস্থিত ছিলেন।

রামগড়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত
খাগড়াছড়ির রামগড়ে যথাযোগ্য মর্যাদায় পালিত হল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস। উপজেলা প্রশাসন, রামগড় পৌরসভা ও বাংলাদেশ আওয়ামী লীগ পৃথক পৃথকভাবে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করে। মঙ্গলবার (১৫ আগষ্ট) সকালে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ, রামগড় পৌরসভা, মুক্তিযোদ্ধা সংসদ, সরকারি কলেজ, সরকারি উচ্চ বিদ্যালয়, বালিকা উচ্চ বিদ্যালয়, স্বাস্থ্য কমপ্লেক্সসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন পৃথক পৃথকভাবে উপজেলা পরিষদ চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করে।

উপজেলা প্রশাসন : উপজেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে আনুষ্ঠানিকভাবে শ্রদ্ধা নিবেদন শেষে উপজেলা অডিটরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার মমতা আফরিনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কারবারি। অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মানস চন্দ্র দাস, রামগড় সার্কেলের সহকারী পুলিশ সুপার মো. নাজিম উদ্দীন, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. মফিজুর রহমান প্রমুখ। আলোচনাসভা শেষে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আয়োজিত ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

রামগড় পৌরসভা: ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের সকল শহীদদের প্রতি সম্মান জানিয়ে বিভিন্ন কর্মসূচি পালন করা হয় রামগড় পৌরসভা। সকালে পৌর ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত শেষে পৌরভবন থেকে শোক শোভাযাত্রা বের হয়। প্রধান সড়ক প্রদক্ষিণ করে পরিষদ চত্বরে এসে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন পৌর মেয়র মো. রফিকুল আলম কামাল। এসময় কাউন্সিলর, কর্মকর্তা- কর্মচারীরা উপস্থিত ছিলেন। পরে পৌরভবনের সম্মেলন কক্ষে আলোচনা সভা, কোরআন খানি, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পৌর মেয়র মো. রফিকুল আলম কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তফা হোসেন, সাধারণ সম্পাদক কাজী নুরুল আলম আলমগীর প্রমুখ।

উপজেলা আওয়ামী লীগ : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎ বার্ষিকীতে নানান কর্মসূচি পালন করেছে উপজেলা আওয়ামী লীগ ও সকল সহযোগী সংগঠন। সকালে দলীয় অস্থায়ী কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিত, দলীয় ও কালো পতাকা উত্তোলন করা হয়। পরে উপজেলা আওয়ামী লীগের নেতৃত্বে দলীয় কার্যালয় থেকে শোক শোভাযাত্রা বের হয়ে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালো পুস্পস্তবক অর্পণ করেন সংগঠনের নেতা-কর্মীরা।পরে উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তফা হোসেনের সভাপতিত্বে দলীয় কার্যালয়ে আলোচনাসভা, মিলাদ ও দোয়া মাহফিল অনু্ষ্ঠিত হয়। সাংগঠনিক সম্পাদক মো. শাহ আলমের সঞ্চালনায় শোকসভায় বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান কাজী নুরুল আলম আলমগীর, পৌর আওয়ামী লীগের সভাপতি ও পৌরসভার মেয়র রফিকুল আলম কামাল। এতে উপজেলা, পৌর ও ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছা সেবকলীগসহ সকল সহযোগী সংগঠনের নেতা-কর্মী অংশ নেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, জাতীয় শোক দিবস
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন