খাগড়াছড়িতে সিতোরিউ কারাতে প্রশিক্ষণ ক্যাম্পের উদ্বোধন

pic-3

দুলাল হোসেন,খাগড়াছড়ি:
শিক্ষার্থীদের আত্মরক্ষা, শরীর-স্বাস্থ্য গঠন ও খেলাধুলায় পারদর্শী করে গড়ে তোলার লক্ষ্যে খাগড়াছড়ি সরকারি শিশু পরিবারের আঙ্গিনায় আজ রবিবার বিনামূল্যে সিতোরিউ কারাতে প্রশিক্ষণ ক্যাম্পের উদ্ধোধন করা হয়েছে। প্রশিক্ষণে সরকারী শিশু পরিবারেরর একশ ছাত্রছাত্রী অংশ নেয় ।  খাগড়াছড়ি জেলা ক্রীড়া সংস্থা, বাংলাদেশ কারাতে ফেডারেশন ও বাংলাদেশ সিতোরিউ কারাতে দো ইউনিয়নের সহযোগিতায় এই প্রশিক্ষণের আয়োজন করে খাগড়াছড়ি সিতোরিউ কারাতে (খাসিকা) উন্নয়ন সংস্থা।  

সরকারি শিশু পরিবার প্রাঙ্গনে এই প্রশিক্ষণ ক্যাম্প’র উদ্বোধন করেন খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. মাসুদ করিম।  এ সময় অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি জোন কমান্ডার (কারাতে প্রশিক্ষক) লে. কর্ণেল আলী রেজা, পিএসসি, খাগড়াছড়ি পুলিশ সুপার শেখ মো. মিজানুর রহমান, খাগড়াছড়ি সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক গোলাম আহমেদ ফারুক, সরকারি শিশু পরিবারের উপ-তত্ত্বাবধায়ক অমল বিকাশ চাকমা, সহকারী তত্ত্বাবধায়ক মো. শাজাহান আখন্দ, সমাজকর্মী মো. শাহাজ উদ্দিন ও বাংলাদেশ কারাতে ফেডারেশনের রেফারী এবং খাগড়াছড়ি জেলা ক্রীড়া সংস্থার নির্বাহী সদস্য আজহার হীরা।

 প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. মাসুদ করিম বলেন, প্রশিক্ষণ শিক্ষার্থীদের যুগপোযুগী করে তোলে। তিনি লেখাপড়ার পাশাপশি ছাত্র-ছাত্রীদের খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চার প্রতি গুরুত্বারোপ করেন। তিনি আত্মরক্ষামুলক খেলা সিতোরিউ কারাতে প্রশিক্ষণ চালু করায় সংশ্লিস্টদের প্রশংসা করে এই প্রশিক্ষণ চালিয়ে যাওয়ার আহবান জানান। তিনি প্রশিক্ষণার্থীদের পোষাকসহ সব ধরণের সহযোগিতার আশ্বাস দেন।

pic-1

বিশেষ অতিথি জোন কমান্ডার লে. কর্ণেল আলী রেজা বলেন, কারাতে দো জীবন চলার পথ দেখায়। কারাতে মানুষের মানসিক শক্তি বৃদ্ধি করে সংযমী ও সূচিন্তিত হতে শেখায়। তিনি বলেন, কারাতে শুধু খেলাই নয় এটি জীবন চলার পথ প্রদর্শক। তিনি খাগড়াছড়ির কারাতেকারদের জন্য জোন কাপ কারাতে প্রতিযোগিতা আয়োজন করার ঘোষনা দেন। তিনি বলেন, জাতীয় পর্যায়ে পুরস্কার আনতে পারলে খাগাড়াছড়ি জোন তার লেখাপাড়ার দায়িত্ব নেবে এবং পুরস্কৃত করবে। খাগড়াছড়ি সরকারী শিশু পরিবারের ছাত্র-ছাত্রীরা পিএসসি, জেএসসি এসএসসিতে ভাল রেজাল্ট করলে তাকে জোন উপবৃত্তি প্রদান করার ঘোষনা দেন। এছাড়াও সেনাবাহিনী পরিচালিত নতুনকুঁড়ি ও খাগড়াছড়ি ক্যান্টমেন্ট স্কুল ও কলেজে সরকারী শিশু পরিবারের কোন ছাত্র-ছাত্রী টিকলে তার বেতন অর্ধেক করে দেয়া হবে। তিনি খাগড়াছড়ি সরকারী শিশু পরিবারেরর জন্য জোন কর্তৃক ৩ মাসের জন্য একজন সাংস্কৃতিক শিক্ষক নিয়োগের ঘোষনা দেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি পুলিশ সুপার শেখ মো. মিজানুর রহমান বলেন, কারাতে এমন একটি খেলা যা আয়ত্ব করতে পারলে শারীরিক ফিটনেস ঠিক থাকে। আর শারীরিক ঠিক থাকলে অন্য যেকোন খেলাই সহজে আয়ত্ব করা যায়। তাই মনোযোগ দিয়ে কারাতে খেলাকে আয়ত্ব করার পরামর্শ দেন। তিনি বলেন, খাগাড়ছড়িতে বিনামুল্যে কারাতে শেখা এটি সরকারী শিশু পরিবারের ছাত্র-ছাত্রীদের জন্য অনেক বড় সুযোগ। এই সুযোগ কাজে লাগিয়ে নিজেদের জীবন গড়ার পরামর্শ দেন তিনি। উদ্বোধনী অনুষ্ঠানের পুর্বে কারাতে প্রদর্শনী ও পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন