খাগড়াছড়ি সেনা রিজিয়নের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধা মং প্রু সেইন শিক্ষাবৃত্তি প্রদান

fec-image

“আমার আলোয় বিকশিত হোক আমার পৃথিবী” এই স্লোগানে সেনাবাহিনী খাগড়াছড়ি রিজিয়নের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধা মং সার্কেল চিফ মং প্রু সেইন শিক্ষাবৃত্তি ও সার্টিফিকেট প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) সকালে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের অডিটোরিয়ামে এ বৃত্তি ও সার্টিফিকেট প্রদান করা হয়।

শিক্ষাবৃত্তি ও সার্টিফিকেট প্রদানকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল গোলাম মহিউদ্দিন আহমেদ।

এ সময় জেলা পরিষদের চেযারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, খাগড়াছড়ি বিজিবির সেক্টর কমান্ডার লে. কর্নেল মো. জাহাঙ্গীর হোসেন, খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান, পুলিশ সুপার মো. নাইমুল হক, খাগড়াছড়ি মং সার্কেল চিফ সাচিংপ্রু চৌধুরী, সাবেক সংসদ সদস্য যতীন্দ্র লাল ত্রিপুরা, বীর মুক্তিযোদ্ধা রণ বিক্রম ত্রিপুরা ও খাগড়াছড়ি পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরীসহ উচ্চ পদস্থ সামরিক কর্মকর্তা ও বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিভিন্ন স্কুল কলেজের ১০০ জন মেধাবী শিক্ষার্থীদের মাঝে ৫ লাখ টাকার শিক্ষা বৃত্তি প্রদান করা হয়।

প্রসঙ্গত, মহান স্বাধীনতা যুদ্ধে পার্বত্য চট্টগ্রামের তিন সার্কেল প্রধানের মধ্যে একমাত্র খাগড়াছড়ি মং সার্কেলে চিফ মং প্রু সেইন-ই সরাসরি মুক্তিযুদ্ধের পক্ষে সক্রিয় অবস্থান নিয়েছিলেন। দাঁড়িয়েছিলেন মুক্তিযোদ্ধা এবং শরণার্থীদের কাতারে। তিনিই বাংলাদেশের তৎকালীন অস্থায়ী সরকারকে ১১০০ ডলার দান করেছিলেন। যা ছিল দেশের প্রথম বৈদেশিক মুদ্রা সহায়তা। এছাড়াও তিনি রাজ পরিবারের ৩৩টি বন্দুক ও বেশ কয়েকটি দামি গাড়ি তুলে দিয়েছিলেন মুক্তিযোদ্ধাদের কাছে। মহান মুক্তিযুদ্ধে খাগড়াছড়ির মং সার্কেল চিফ মং প্রু সেইনের বিরল অবদানকে স্বীকৃতি জানাতে ২০১৮ সালে খাগড়াছড়ি সেনা রিজিয়ন উদ্যোগ নেয়। এরপর থেকে প্রতি বছর খাগড়াছড়ির বিভিন্ন পরীক্ষায় ভালো ফলাফল অর্জনকারী কৃতি শিক্ষার্থীদের মাঝে ‘সার্কেল চিফ বীর মুক্তিযোদ্ধা মং প্রু সেইন’ শিক্ষাবৃত্তি চালু করে আসছে।

নিউজটি ভিডিওতে দেখুন:

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, সেনাবাহিনী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন