চকরিয়ায় সদ্য নির্মিত বেড়িবাঁধে বন্যার তান্ডব থেকে রক্ষা পেয়েছে জনসাধারণ

চকরিয়া প্রতিনিধি:
চকরিয়া উপজেলার কাকারা ইউনিয়নে মাতামুহুরী নদীর তীর এলাকায় সদ্য নির্মিত একটি বেড়িবাঁেধর কারনে বন্যার ধকল থেকে রক্ষা পেয়েছে অন্তত ১০ হাজার জনসাধারণ। গত সপ্তাহে টানা ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলের প্রভাবে মাতামুহুরী নদীতে বানের পানি প্রবাহিত হলেও বেড়িবাঁধটির কারনে ইউনিয়নের অধিকাংশ এলাকা বন্যার তান্ডব থেকে রক্ষা পেয়েছে বলে জানিয়েছেন কাকারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত ওসমান।

ইউপি চেয়ারম্যানের দাবি, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রানালয়ের একশত মেট্রিকটন খাদ্য সষ্যের বরাদ্দের বিপরীতে সদ্য নির্মিত বেড়িবাঁেধর কারনে সম্প্রতি ঘটে যাওয়া ভয়াবহ বন্যার তান্ডব থেকে রক্ষা পেয়েছে নদীর তীর এলাকায় বসবাসরত কাকারা ইউনিয়নের অন্তত ১০ হাজার জনসাধারণ। তিনি বলেন, ইউনিয়ন পরিষদের দক্ষিনে নদীর তীর এলাকাটি এতদিন অরক্ষিত থাকলেও সদ্য নির্মিত বেড়িবাঁধটির কারনে এলাকার হাজারো জনবসতি ও বিপুল পরিমাণ আবাদি জমির সুরক্ষা নিশ্চিত হয়েছে।

ইউপি চেয়ারম্যান শওকত হোসেন জানিয়েছেন, নদীর তীর এলাকাটি বন্যার ঝুঁিকর কবলে পড়ার কারনে বিশেষ আবেদনের প্রেক্ষিতে ২০১৬-১৭অর্থবছরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রানালয় ২৬শত মিটার আয়তনের বেড়িবাঁধটি নির্মাণের জন্য একশত মেট্রিকটন খাদ্য সষ্য বরাদ্দ দেন। জুন মাসের প্রথম সপ্তাহে বেড়িবাধের নির্মাণ  কাজ শুরু করে একই মাসের শেষ সপ্তাহে কাজটি টেকসই ভাবে সম্পাদন করা হয়েছে।

স্থানীয় লোকজন জানিয়েছেন, সঠিক সময়ে বেড়িবাঁধটি নির্মাণের ফলে সম্প্রতি ঘটে যাওয়া ভারী বর্ষন ও পাহাড়ি ঢলে সৃষ্ঠ বন্যার তান্ডব থেকে কাকারা ইউনিয়নের হাজার হাজার পরিবার রক্ষা পেয়েছে। পাশাপাশি নদী ভাঙ্গন থেকে মুক্ত হয়েছে বেড়িবাঁধ লাগোয়া নদীর তীর এলাকার অন্তত ১০-১২টি গ্রামের মানুষ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন