চকরিয়ায় ৩০ একর বনভূমি দখলমুক্ত : অর্ধ শতাধিক অবৈধ বসতি উচ্ছেদ

চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজারের চকরিয়ায় সামাজিক বনায়নের আওতায় থাকা ৩০ একর বনভূমি দখলমুক্ত করেছে বনবিভাগ। এ সময় সাঁড়াশি অভিযান চালিয়ে উচ্ছেদ করা হয়েছে অর্ধ শতাধিক অবৈধ বসতি। সোমবার সকাল ১১টা থেকে বেলা দুইটা পর্যন্ত এই অভিযান চালানো হয় কক্সবাজার উত্তর বন বিভাগের নিয়ন্ত্রণাধীন মানিকপুর বন বিটের সুরাজপুর এলাকার ২০১৩-১৪ সনের স্বল্পমেয়াদী সামাজিক বনায়নে।

বনবিভাগের এই উচ্ছেদ অভিযানে উপস্থিত থেকে সহায়তা করেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাহেদুল ইসলাম, চকরিয়া থানার ওসির নেতৃত্বে বিপুল সংখ্যক পুলিশ, ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা এ বি এম জসীম উদ্দিনসহ পাঁচ বিটের কর্মকর্তা-কর্মচারী ও বনজায়গীরদারেরা।

বনবিভাগ সূত্রে জানা যায়, সামাজিক বনায়নের আওতায় ২০১৩-১৪ সনে স্বল্পমেয়াদী বাগান সৃজন করে তা বরাদ্দ দেওয়া হয় উপকার ভোগীদের মাঝে। কিন্তু স্থানীয় একটি বন দস্যুচক্র সামাজিক বনায়নের আওতায় রোপিত গাছপালা উজাড় করে বনভূমি দখলে নিয়ে সেখানে অর্ধ শতাধিক অবৈধ বসতি নির্মাণ করে বিক্রি করে আসছিল। সোমবারের সাঁড়াশি অভিযানে নির্মাণ করা সেই অর্ধ শতাধিক অবৈধ বসতি উচ্ছেদ করে দখল মুক্ত করা হয়েছে অন্তত ৩০ একর বনভূমি।

ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা এবিএম জসীম উদ্দিন বলেন, ‘আজকের এই সাঁড়াশি অভিযানে দখলমুক্ত করা হয়েছে ৩০ একর বনভূমি। একেবারে মাটির সঙ্গে মিশিয়ে দিয়ে উচ্ছেদ করা হয়েছে অর্ধ শতাধিক অবৈধ বসতি। এর পরও যদি কোন চক্র ফের সামাজিক বনায়নের বনভূমি দখলে নেওয়ার চেষ্টা করে তাহলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন