চকরিয়া অবৈধ বালু উত্তোলনে প্রশাসনের অভিযান, ৪টি গাড়ি জব্দ

fec-image

কক্সবাজারের চকরিয়ায় বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন লঙ্ঘন করে মাতামুহুরী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রির দায়ে অভিযান চালিয়েছে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এসময় বালু সরবরাহের কাজে ব্যবহৃত ৪টি পিকআপ (ডাম্পার) গাড়ি জব্দ করে জরিমানা করা হয়।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) দুপুরে চকরিয়া পৌরসভার ৯নম্বর ওয়ার্ডস্থ দিগরপানখালী বালু পয়েন্টে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাহাত উজ জামানের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযান সূত্রে জানা গেছে, চকরিয়া পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডস্থ দিগরপানখালী এলাকায় মাতামুহুরী নদীতে ভাসমান বেইজের ওপর সেলোমেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করে আসছিল স্থানীয় কতিপয় অসাধু ব্যবসায়ী। বিষয়টি উপজেলা প্রশাসনের নজরে আসলে বৃহস্পতিবার দুপুরে অবৈধ বালু উত্তোলন অভিযান পরিচালনা করেন প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এসময় বালু বিক্রি ও সরবরাহের কাজে নিয়োজিত চারটি পিকআপ (ডাম্পার) গাড়ি জব্দ করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সংশ্লিষ্ট আইনে জরিমানা করে জব্দকৃত গাড়ি ৪টি ছেড়ে দেয়া হয়।

অভিযানের ব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাহাত উজ জামান বলেন, মাতামুহুরী নদীর দিগরপানখালী পয়েন্টে এক শ্রেণির অসাধু ব্যক্তি আইন লঙ্ঘন করে মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিল। এনিয়ে ইতঃপূর্বে বালু উত্তোলনের বিরুদ্ধে বেশ কয়েকদফা অভিযানও চালানো হয়। দুপুরে বালু পয়েন্ট থেকে বালু উত্তোলন কাজে ব্যবহৃত ৪টি গাড়ি জব্দ করে জরিমানা করা হয়েছে। তিনি আরো বলেন, অবৈধ বালু উত্তোলনে যারা জড়িত থাকুক না কেন তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের পাশাপাশি প্রশাসনের এ অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: চকরিয়া, বালু
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন