চেঙ্গীর করাল গ্রাসে লোগাং বেইলি সেতু

L BR PIC

শাহজাহান কবির সাজু:
সীমান্তবর্তী পানছড়ি-দুধুকছড়া সড়কে নড়বড়ে বেইলী ব্রীজের উপর দিয়েই পারাপার হচ্ছে নিরীহ পথচারীরা। পাশাপাশি ব্রিজের দু’পাশে ধরেছে বড় ধরণের ভাঙ্গন। বিশেষ করে লোগাং বেইলি সেতুর দক্ষিণ পাড় চেঙ্গীর বুকে বিলীন হওয়া এখন সময়ের ব্যাপার মাত্র।

গত কয়েকদিনের প্রবল বর্ষণে বেইলী ব্রীজগুলোর পাটাতন থেকে শুরু করে দু’পাশের বর্তমান অবস্থা খুবই নাজুক। দীর্ঘ বছর সংস্কার না করার ফলে লক্কর-ঝক্কর ও ভাঙ্গা পাটাতনের উপর দিয়েই ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছে বিভিন্ন যাত্রীবাহী ও পন্যবাহী যানবাহন। যেকোন সময় সেতু ধসে মারাত্মক দুর্ঘটনাসহ ব্যাপক প্রাণহানীর আশংকা করছে এলাকাবাসী।

গত রববিার সরেজমিনে গিয়ে দেখা যায়, লোগাং বেইলি সেতুর দক্ষিণপাড়ে গোড়া থেকে মাটি সরে ভেঙ্গে যাচ্ছে। এই অংশটুকু যে কোন মুহুর্তে নদী গর্ভে বিলীন হয়ে যেতে পারে। এতে লোগাং ও চেঙ্গী ইউনিয়নের সাথে পানছড়ি-খাগড়াছড়ির সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে ভোগান্তিতে পড়বে দুই ইউনিয়নের হাজার হাজার মানুষ।

এ সড়ক পথে নিত্য আসা-যাওয়া করেন পানছড়ি উপজেলা ভাইস চেয়ারম্যান মো: লোকমান হোসেন এ প্রতিবেদককে জানান, প্রতি বছর বর্ষা এলেই সেতুটির দক্ষিণ পাড়ে ভাঙ্গন শুরু হয়। সওজ কর্তৃপক্ষ মাটি ও সিমেন্টের বস্তা দিয়ে নামমাত্র ভরাট করে চলে যায়। এরপর সারা বছর আর কোনো খবর থাকেনা। তাই সামান্য বর্ষণ এলেই আবারও ভাঙ্গন ধরে। তাছাড়া আইন-শৃঙ্খলা বাহিনী থেকে শুরু করে সর্বসাধারণ, বিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী-শিক্ষক ও উৎপাদিত পণ্যবাহী বাহন চলাচলের একমাত্র মাধ্যম এই সড়কটি। বিকল্প কোন সড়কও নেই। তাই সময় থাকতে গভীর নিচ থেকে ডালাই করে আরসিসি পিলার দিয়ে বাঁধ নির্মাণ করে সড়কটি রক্ষা করার জন্য সড়ক ও জনপথের উর্ধ্বতন কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করছেন।

২নং চেঙ্গী ইউপি চেয়ারম্যান অনিল চন্দ্র চাকমা জানান, পূজগাং উচ্চ বিদ্যালয়ের দু’পাশে চারটি বেইলী সেতুর সবকটিই বিপদজনক। বিশেষ করে পাটাতনের অবস্থা বড়ই নাজুক। ছাত্র-ছাত্রী, যাত্রীসাধারণ ও বিভিন্ন পরিবহনগুলো জীবনের ঝুঁকি নিয়েই চলাচল করছে। তাই জরুরী মেরামতের দরকার।

পানছড়িতে দায়িত্বে থাকা ওয়ার্ক অ্যাসিসটেন্ট মোহনলাল চাকমা জানান, লোগাং সেতু এলাকার ভাঙ্গনসহ বিভিন্ন ঝুঁকিপূর্ণ বেইলী সেতুর ব্যাপারে উর্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

খাগড়াছড়ি-পানছড়ি-দুধুকছড়া সড়কের দায়িত্বে থাকা সড়ক ও জনপথের এস.ও মমতাজুর রহমান জানান, লোগাং বেইলী সেতু এলাকার ভাঙ্গনসহ বিভিন্ন ঝুকিপূর্ণ সেতু পরিদর্শন করা হয়েছে। সহসাই এগুলো নির্মাণের কাজ শুরু হবে বলে তিনি জানান।

এ প্রসঙ্গে লোগাং ইউনিয়নের চেয়ারম্যান সমর বিকাশ চাকমা বলেন, কয়েকটি সেতুই নড়বড়ে এবং বিপদজনক। তাই মেরামত না করা পর্যন্ত খুব সতর্কতার সাথে যান চলাচলের জন্য পরিবহন চালকদের বলা হয়েছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেও অবহিত করা হয়েছে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন